বৈশ্বিক স্মার্টওয়াচ বাজারে দ্বিতীয় অবস্থানে হুয়াওয়ে

হুয়াওয়ে স্মার্টওয়াচ
হুয়াওয়ে স্মার্টওয়াচ

২০২০ সালের প্রথম প্রান্তিকে ১১৮ শতাংশের রেকর্ড পরিমাণ বার্ষিক প্রবৃদ্ধি নিয়ে স্মার্টওয়াচের বিশ্ববাজারে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে হুয়াওয়ে। বৈশ্বিক স্মার্টওয়াচ বাজারের ১৫.২ শতাংশ দখল করে প্রথম প্রান্তিকে হুয়াওয়ে মোট ২.৬ মিলিয়ন ইউনিট স্মার্টওয়াচ বাজারজাত করে। সম্প্রতি ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) প্রকাশিত একটি পরিসংখ্যান থেকে হুয়াওয়ে সেন্ট্রাল এই তথ্য জানায়।

স্মার্টওয়াচ বাজারজাতে বছরান্তে ৭.১ শতাংশের হ্রাস নিয়ে মোট ১৬.৯ মিলিয়ন স্মার্টওয়াচ বাজারজাতের রেকর্ড গড়েছে হুয়াওয়ে।

আইডিসির তথ্য অনুসারে, হুয়াওয়ের পরেই ১.৮ মিলিয়ন শিপমেন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে স্যামসাং এবং বরাবরের মতো প্রথম অবস্থান ধরে রেখেছে অ্যাপল ওয়াচ। অ্যাপলের মোট শিপমেন্টের পরিমাণ ৪.৫ মিলিয়ন এবং ২.২ শতাংশের প্রবৃদ্ধি হ্রাস নিয়ে তারা বাজারের ২৬.৮ শতাংশ দখল করতে সমর্থ হয়েছে।

বিশ্বজুড়ে পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যের বাজারেও ভালো করেছে হুয়াওয়ে। বছরের প্রথম প্রান্তিকে হুয়াওয়ে মোট ৮.১ মিলিয়ন পরিধানযোগ্য প্রযুক্তি পণ্য বাজারজাত করে। আইডিসির তথ্যমতে, বছরান্তে হুয়াওয়ের পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যের শিপমেন্ট ২৯.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এই প্রান্তিক শেষে মোট শিপমেন্ট ৭২.৬ মিলিয়নে গিয়ে ঠেকেছে।

মূলত হুয়াওয়ের ওয়াচ জিটি ২ গ্রাহকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। এই স্মার্টওয়াচের নান্দনিক ডিজাইন ও স্পেসিফিকেশন বিশ্ববাজারে হুয়াওয়ের অবস্থান পাকা করতে অনেকখানি ভূমিকা রেখেছে। এ ছাড়া হুয়াওয়ে ফ্রি বাড, ব্যান্ড ৩ ও ব্যান্ড ৪ আলোচনায় এসেছে।