শাহজালাল বিশ্ববিদ্যালয়ে অ্যাপস নিয়ে আয়োজন

বুথে পাওয়া গেছে প্রতিযোগিতার সব তথ্য। ছবি: প্রথম আলো
বুথে পাওয়া গেছে প্রতিযোগিতার সব তথ্য। ছবি: প্রথম আলো

ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৪-এর বিশ্ববিদ্যালয় আয়োজনের অংশ হিসেবে গতকাল রোববার সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) দিনব্যাপী সচেতনতা তৈরি করা হয়। গতকাল রোববার সকালে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ্লিকেশনস বা অ্যাপসের বিভিন্ন দিক নিয়ে সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে বক্তব্য দেন শাবিপ্রবির অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, মোবাইল ফোন এখন ব্যাপকভাবে ছড়িয়ে গেছে।আর মোবাইল অ্যাপস দিয়ে মানুষের অনেক কাজকে সহজ করে দেওয়া যায়। সেমিনারে শাবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) প্রধান শহীদুর রহমান, ইএটিএলের বিশেষজ্ঞ আমির হোসেন ও ব্যবস্থাপক (যোগাযোগ) তাসলিমুল হক বক্তৃতা করেন।
বক্তারা অ্যাপস তৈরির বিভিন্ন ক্ষেত্র ও কারিগরি দিক তুলে ধরেন।বাংলাদেশ অ্যাপস তৈরির বড় বাজার হতে পারে বলেও তাঁরা মন্তব্য করেন।সেমিনার শেষে দুপুর সাড়ে ১২টার দিকে কুইজে অংশ নিয়ে ১০ জন শিক্ষার্থী পুরস্কৃত হন। কুইজ প্রতিযোগিতা সমন্বয় করেন তাসলিমুল হক। পরে বিকেল পাঁচটা পর্যন্ত ক্যাম্পাসে অ্যাপস নিয়ে সচেতনতা তৈরির কার্যক্রম চালানো হয়।
তরুণ প্রোগ্রামার ও অ্যাপস নির্মাতাদের জন্য এথিকস অ্যাডভান্সড টেকনোলজিস লিমিটেড (ইএটিএল) ও প্রথম আলো যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতিযোগিতায় প্রথম তিনটি পুরস্কার যথাক্রমে ১০, ৫ ও ২ লাখ টাকা।এ প্রতিযোগিতার স্ট্র্যাটেজিক পার্টনার বিজ্ঞান এবংতথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, এক্সক্লুসিভ টেলিযোগাযোগ পার্টনার রবি, পৃষ্ঠপোষক রূপালী ব্যাংক, মিডিয়া পার্টনার চ্যানেল আই ও রেডিও পার্টনার এবিসি রেডিও।বিস্তারিত: www.ealtapps.com। প্রতিযোগিতা নিয়ে একইরকম আয়োজন আজ হবে ঢাকার নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে। —শাবিপ্রবি প্রতিনিধি