বাংলায় শিখুন নেটওয়ার্কিং

তিতাস সরকার
তিতাস সরকার

কম্পিউটার নেটওয়ার্কিংয়ে পেশা গড়তে সিসকো সার্টিফায়েড নেটওয়ার্ক অ্যাসোসিয়েট (সিসিএনএ) সনদ একরকম অবধারিত। সিসকো আয়োজিত অনলাইনে পরীক্ষার মাধ্যমে অর্জন করা যায় এই সনদ। আর এটি প্রমাণ করে কম্পিউটার নেটওয়ার্কিংয়ে দক্ষতা আছে কি না। তবে পরীক্ষা দেওয়ার আগে বিষয়টা শিখতে বেরিয়ে যায় অনেক টাকা। আর এখানেই তিতাস সরকারের কৃতিত্ব।
অর্জিত জ্ঞান ছড়িয়ে দেওয়ার মধ্যেই যে শিক্ষার সার্থকতা, তা তিতাস সরকার ভালো করেই জানেন। আর তাই সিসিএনএর ওপর ভিডিও টিউটোরিয়াল তৈরি করে ইউটিউবের মাধ্যমে তাঁর ওয়েবসাইটে বিনা মূল্যে ছড়িয়ে দিচ্ছেন। তবে শুধু সিসিএনএ না, লিনাক্স, উইন্ডোজ সার্ভারসহ অন্যান্য বিষয়েও ধারাবাহিকভাবে ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করেন তিনি। এ ছাড়া মাঝেমধ্যে বিনা মূল্যে কর্মশালার আয়োজনও করেন।
নেত্রকোনার ছেলে তিতাস স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে। এরপর একটি বিদেশি প্রতিষ্ঠানে কর্মজীবন শুরু করেন। সিসিএনএসহ প্রযুক্তি-বিষয়ক আরও সনদ আছে তাঁর ঝুলিতে। তিনি বলেন, ‘নিজের কাজের ফাঁকে সময় বের করে এই টিউটোরিয়াল-ভিত্তিক ভিডিওগুলো তৈরি করেছি। ইচ্ছা আছে ভবিষ্যতে আরও উচ্চতর পর্যায়ের টিউটোরিয়াল তৈরির।’
তিতাস সরকারের তৈরি ভিডিওগুলো পাওয়া যাবে www.tsoftit.com ঠিকানায়। তবে ঢাকার বাইরে যেখানে ইন্টারনেট গতি কম, তাদের কথা ভেবে অনলাইনের পাশাপাশি ডিভিডিতেও টিউটোরিয়াল প্রকাশ করা হয়েছে।