এক ফোনের দুই কাজ!

ভ্যাপরকেডের তৈরি স্মার্টফোন ও ই-সিগারেট।
ভ্যাপরকেডের তৈরি স্মার্টফোন ও ই-সিগারেট।

স্মার্টফোন এখন নানা কাজে ব্যবহৃত হচ্ছে, তাই বলে স্মার্টফোন দিয়ে ধূমপান ঠেকানো? একই যন্ত্রে স্মার্টফোনের সব ফিচার আবার ই-সিগারেট দুই-ই এখন দেখা যাচ্ছে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের সাম্প্রতিক এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ভ্যাপরকেড তৈরি করেছে এমনই একটি স্মার্টফোন যা ফোনকল করা, বার্তা পাঠানোর পাশাপাশি ধূমপান ঠেকাতে কাজে লাগানো যেতে পারে।
ভ্যাপরকেডের দাবি, জুপিটার আইও ৩ নামের এই স্মার্টফোনটি বিশ্বের প্রথম ধোঁয়া তৈরিকারক ফোন। থ্রিজি সুবিধার ফোনটির দাম ২৯৯ মার্কিন ডলার (প্রায় সাড়ে ২৩ হাজার টাকা)। এতে অ্যান্ড্রয়েডের কিটক্যাট বা ৪ দশমিক ৪ সংস্করণ ব্যবহৃত হয়েছে। স্মার্টফোনের ওপরের দিকে প্লাস্টিকের কভারের মধ্যে সুগন্ধি তরল কার্তুজ ও মাউথপিস থাকে। এর মাধ্যমে ফোনটিই ই-সিগারেট হিসেবে ব্যবহার করা যায়। ফোনের ব্যাটারি দুটি। একটি ফোনের ব্যাটারি হিসেবে কাজ করে এবং অন্যটি ই-সিগারেটের ব্যাটারি হিসেবে কাজ করে।
ফোনে ই-সিগারেট নিয়ন্ত্রণ করার একটি বাটনও রয়েছে। ই-সিগারেটের এই কার্তুজের দাম ১৫ মার্কিন ডলার (প্রায় এক হাজার ২০০ টাকা)। ফোনে ভ্যাপরকেডের তৈরি একটি অ্যাপ্লিকেশন আছে যার মাধ্যমে ব্যাটারি, ই-সিগারেটের দ্রবণ প্রভৃতির হিসাব রাখা যায়।
ভ্যাপরকেডের দাবি, যাঁরা সিগারেট ছাড়তে চান তাঁদের জন্য এই যন্ত্রটি কাজে লাগতে পারে। এটি যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশনের কাছ থেকে অনুমোদন পেয়েছে বলে দাবি করেছে স্মার্টফোনটির নির্মাতারা। তথ্যসূত্র: আইএএনএস।