সাত বছর পর দেখা

‘এক কষ্ট কেন ভালোবাসায়’, ‘এত দিন পরে প্রশ্ন জাগে’, ‘ভালোবাসতে হবেই’, ‘ও মায়া, মায়ারে’, ‘চলে যাও বন্ধু’—এই গানগুলোর কথা বললেই বাংলাদেশের শ্রোতাদের সামনে দুটি নাম চলে আসবে, প্রিন্স মাহমুদ ও হাসান। দেশের গানের জনপ্রিয় গীতিকার ও সুরকার প্রিন্স মাহমুদের কথা-সুরের এই গানগুলোতে কণ্ঠ দেন হাসান। শুরু থেকেই গানগুলো শ্রোতাদের কাছে তুমুল জনপ্রিয়তা পায়। নব্বই দশকের মাঝামাঝি থেকে তাঁরা দুজন একসঙ্গে কাজ করছেন। কয়েক বছর ধরে একসময়ের ব্যস্ত এই দুই গুণীর দেখা হয়নি। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর চেহলামে দেখা হয় প্রিন্স মাহমুদ ও হাসানের। রাজধানীর মগবাজারের সেলিব্রেশন পয়েন্ট মিলনায়তনে অনেকক্ষণ কথা বলেন তাঁরা।

হাসান বলেন, ‘সাত বছর পর আমাদের দেখা হলো। সময়ের সঙ্গে অনেক কিছু বদলে যায়। বাড়ে অনেক রকমের ব্যস্ততা। সেই ব্যস্ততায় আমাদের একসঙ্গে দেখা হয় না। কথাও হয়নি অনেক দিন।’

প্রিন্স মাহমুদ বলেন, ‘আমরা একসঙ্গে অনেক গান করেছি। হাসানের কণ্ঠ দারুণ। ভালো একজন গায়ক। নব্বই দশকের মাঝামাঝি থেকে অন্য সব শিল্পীর সঙ্গে সেও সমান তালে কাজ করে গেছে। ব্যস্ততার কারণে আমাদের এখন আর আগের মতো দেখা হয় না।’

মিশ্র শিল্পীর অ্যালবামের পাশাপাশি প্রিন্স মাহমুদের কথা ও সুরে দুটি একক অ্যালবামের গানে কণ্ঠ দেন হাসান। তাঁদের প্রথম অ্যালবাম ‘ঘৃণা’। সর্বশেষ অ্যালবাম ‘দেবী’। ২০০৭ সালে প্রকাশিত এই অ্যালবামের পর দুজনকে একসঙ্গে আর কোনো গানে পাওয়া যায়নি।

বাংলাদেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি গায়ক আইয়ুব বাচ্চুর মৃত্যুর ৪২ দিন পার হয়েছে। দেশের গানের গুণী এই শিল্পীকে স্মরণ করে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সেলিব্রেশন পয়েন্ট মিলনায়তনে সংগীতাঙ্গনে তাঁর প্রিয় কিছু মানুষ দোয়া মাহফিলের আয়োজন করেন। চট্টগ্রাম মিউজিশিয়ানস ক্লাব ঢাকা আর তাঁর ভক্ত ও বন্ধুদের আয়োজনে আইয়ুব বাচ্চুকে ঘিরে সেই অনুষ্ঠান সংগীতশিল্পীদের মিলনমেলায় পরিণত হয়। অনুষ্ঠানে আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্য আর এলআরবি সদস্যরা ছাড়া উপস্থিত ছিলেন ফয়সাল সিদ্দিকী বগি, মাকসুদ, কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, পার্থ বড়ুয়া, মানাম আহমেদ, শহীদ মাহমুদ জঙ্গী, ফোয়াদ নাসের বাবু, বাপ্পা মজুমদার, শফিক তুহিন, কিশোর, সাব্বিরসহ আরও অনেকে। আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মিউজিশিয়ানস ক্লাব ঢাকার সভাপতি ইনাম এলাহী টন্টি, সাধারণ সম্পাদক সুমন কল্যাণসহ এ সংগঠনের সদস্যরা।

গত ১৮ অক্টোবর মাত্র ৫৬ বছর বয়সে মারা যান আইয়ুব বাচ্চু। তাঁর আকস্মিক মৃত্যুতে সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমে আসে। দেশের তুমুল জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারবাদক, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। গিটার জাদুকর হিসেবে দেশে ও দেশের বাইরে আইয়ুব বাচ্চুর সুনাম ছিল। আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েতবাজারে জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে তাঁর পথচলা শুরু। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ছিলেন সোলস ব্যান্ডের লিড গিটারিস্ট।