বিতর্কের জয়গান

পুরস্কার হাতে বিজয়ী দল
পুরস্কার হাতে বিজয়ী দল

নীলফামারীর সৈয়দপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (বিএইউএসটি) বসেছিল জাতীয় বিতর্কের আসর। সেনাকল্যাণ সংস্থার অর্থায়নে, প্রথম আলো ও বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সার্বিক সহযোগিতায় এই আয়োজন সম্পন্ন করে বিএইউএসটি ডিবেটিং সোসাইটি। ২ ও ৩ ফেব্রুয়ারি, ‘এসকেএস-বিএইউএসটি জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০১৮’ শিরোনামে এই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকেরা। বিশ্ববিদ্যালয়টির বয়স মাত্র তিন বছর, এরই মধ্যে সফলভাবে এত বড় একটা আয়োজন করতে পেরে আয়োজকেরা বেশ খুশি।

প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস এবং রানারআপ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। কলেজপর্যায়ে চ্যাম্পিয়ন দলটি এসেছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে। রানারআপ হয়েছে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। ডিবেটর অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র আল মুকিতুল ইসলাম। দেশের এক ঝাঁক দক্ষ বিচারক নিয়ে প্রতিযোগিতার সার্বিক বিচারকার্য পরিচালনা করে বাংলাদেশ ডিবেট ফেডারেশন এবং প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি আবদুল্লাহ মো. শুকরানা।

সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএইউএসটির উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মো. লুত্ফর রহমান, সেনাকল্যাণ সংস্থার ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মামুন মাহমুদ ফিরোজ চৌধুরী, বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সাবেক সভাপতি আব্দুন নুর তুষার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সামিয়া রহমান, বিএইউএসটির প্রক্টর মেজর (অব.) মো. মিজানুর রহমান এবং ছাত্রকল্যাণ উপদেষ্টা মো. মামুনুর রশীদ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মো. লুত্ফর রহমান বলেন, ‘বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে জাতীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন সফলভাবে সম্পন্ন হওয়ায় আমি খুবই আনন্দিত। একটি নতুন বিশ্ববিদ্যালয়ে এই মানের একটি অনুষ্ঠান বিরল। শুধু প্রকৌশল শিক্ষাই নয়, পাশাপাশি বিতর্কের মতো বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডের চর্চা শিক্ষার্থীদের একজন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়তা করে।’ আব্দুন নুর তুষার তাঁর বক্তব্যে বলেন, ‘ছোট শহর সৈয়দপুরে এ রকম ভালো মানের আয়োজন সত্যিই প্রশংসনীয়।’

প্রতিযোগিতাটির আয়োজক বিএইউএসটি ডিবেটিং সোসাইটির সভাপতি সুলতান মাহমুদ জানালেন, ক্লাবের সবাই মিলে অনেক পরিশ্রম করে পুরো আয়োজনটি সাজিয়েছেন। এই অনুপ্রেরণা কাজে লাগিয়ে সামনের দিনগুলোতে তাঁরা আরও বড় পরিসরে প্রতিযোগিতার আয়োজন করতে চান।