Thank you for trying Sticky AMP!!

ব্রিটিশ ধনকুবের স্যার জিম র‍্যাটক্লিফ ম্যানচেস্টার ইউনাইটেডের ২৫% মালিকানা কিনে নিয়েছেন

ম্যানচেস্টার ইউনাইটেডের ২৫% কিনে নিলেন ব্রিটিশ ধনকুবের

চেষ্টাটা তিনি অনেক দিন ধরেই করছিলেন। ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কিনে নিতে বেশ কয়েকবার প্রস্তাব দিয়েছিলেন স্যার জিম র‍্যাটক্লিফ। তবে ইউনাইটেডের বর্তমান মালিক গ্লেজার পরিবার ‘অযৌক্তিক দাম’ চেয়ে বসায় সিদ্ধান্ত থেকে সরে এসেছিলেন র‍্যাটক্লিফ। তবে শেষ পর্যন্ত সফলই হলেন ৭১ বছর বয়সী এই ব্রিটিশ ধনকুবের।

ম্যানচেস্টার ইউনাইটেড আজ তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, ক্লাবটির ২৫% কিনে নিয়েছেন র‍্যাটক্লিফ। বিবিসি, গার্ডিয়ান, স্কাই স্পোর্টস, ইএসপিএনসহ শীর্ষ সংবাদমাধ্যমগুলোও বিষয়টি নিশ্চিত করেছে।

ইউনাইটেডের মালিকানার ২৫ শতাংশ শেয়ার কিনতে র‍্যাটক্লিফকে খরচ করতে হচ্ছে ১২৫ কোটি পাউন্ড (১৭ হাজার ৩৮৬ কোটি টাকা)। ইংলিশ প্রিমিয়ার লিগের সফলতম ক্লাবটিতে ভবিষ্যতে আরও ২ কোটি ৩৬ লাখ পাউন্ড (৩ হাজার ২৮২ কোটি টাকা) বিনিয়োগ করবেন। চুক্তি অনুযায়ী ক্লাব পরিচালনার নিয়ন্ত্রণ নেবে তাঁর প্রতিষ্ঠান ইনেওস গ্রুপ লিমিটেড।

২০০৫ সালে ৭৯ কোটি পাউন্ডে (১০ হাজার ৯৮৮ কোটি টাকায়) ইউনাইটেডের মালিকানা কিনে নেয় যুক্তরাষ্ট্রের গ্লেজার পরিবার। গত বছরের নভেম্বরে এই পরিবার প্রথমবার মালিকানা বিক্রির কথা জানায়। ১৩ মাসের মাথায় এল সিকি ভাগ বিক্রির ঘোষণা।

ম্যানচেস্টার ইউনাইটেডের সমর্থকদের একাংশ গ্লেজার পরিবারকে ক্লাবের মালিকানায় আর দেখতে চায় না

২০১৩ সালের পর প্রিমিয়ার লিগ শিরোপা জিততে পারেনি ইউনাইটেড। গত ৬ বছরে জিতেছে মাত্র একটি শিরোপা। এ মৌসুমেও রেড ডেভিলরা ভুগছে। লিগ কাপ (কারাবাও কাপ নামে পরিচিত) থেকে বিদায় নিয়েছে গত নভেম্বরে, এ মাসে চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের তলানিতে থেকে ছিটকে গেছে। প্রিমিয়ার লিগ পয়েন্ট তালিকায় আছে আট নম্বরে। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচে গোল নেই। মাঠে বাজে ফলের জন্য সমর্থকদের বড় একটা অংশ প্রায়ই গ্লেজার পরিবারকে দোষারোপ করে থাকে। ব্যতিক্রম নয় এবারও। শেষ পর্যন্ত ক্লাবটি বিক্রি করে দিতে বাধ্য হলো গ্লেজার পরিবার।

Also Read: টেন হাগের ভাগ্যে কী আছে

এক ঘোষণায় ক্লাবের সহ–চেয়ারম্যান ও পরিচালক আব্রাম গ্লেজার ও জোয়েল গ্লেজার বলেছেন, ‘আমরা স্যার জিম র‍্যাটক্লিফ ও ইনেওসের সঙ্গে এই চুক্তিতে সম্মত হতে পেরে আনন্দিত। ২০২২ সালের নভেম্বরে আমরা যে কৌশলগত পর্যালোচনার ঘোষণা দিয়েছিলাম, সেটা অংশ হিসেবে আমরা আমাদের পুরুষ, নারী এবং একাডেমি দলের সাফল্যের বিষয়টিকে গুরুত্ব দিয়েছি। ক্লাবের উন্নতিতে সাহায্য করার জন্য বিকল্প খুঁজেছি। স্যার জিম এবং ইনেওস গ্রুপ ক্লাবে ব্যাপক বাণিজ্যিক প্রসারের পাশাপাশি আর্থিক সমৃদ্ধি আনতে অঙ্গীকারবদ্ধ। আমাদের আশা ক্লাবটি প্রতিটি স্তরে উন্নতি করে ভবিষ্যতে ভক্তদের আরও সাফল্য এনে দেবে।’

ধনকুবের র‍্যাটক্লিফের জন্ম ম্যানচেস্টারেই। তিনি রাসায়নিক কোম্পানি ইনেওসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। ইনেওস বিশ্বের চতুর্থ শীর্ষ রাসায়নিক কোম্পানি। বরাবরই নিজেকে ইউনাইটেডের আজীবন ভক্ত দাবি করা এই ব্যবসায়ী ক্লাবটির একাংশ কেনার পর বলেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের বাণিজ্যিক সাফল্য নিশ্চিত করেছে যে, সর্বোচ্চ পর্যায়ে ট্রফি জেতার জন্য তহবিল সবসময়ই আছে। সাম্প্রতিক সময়ে এই সম্ভাবনা পূর্ণতা পায়নি। আমাদের মিলিত লক্ষ্য পরিষ্কার। সবাই মিলে ক্লাবকে সেখানে নিতে চাই, যেখানে ম্যানচেস্টার ইউনাইটেডের থাকা উচিত—ইংল্যান্ড, ইউরোপ ও বিশ্ব ফুটবলের একদম চূড়ায়।’

Also Read: ৫০০ কোটি পাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে চান কাতারের সাবেক প্রধানমন্ত্রীর ছেলে

এর আগে ইউনাইটেড কিনে নিতে কয়েক দফা প্রস্তাব দিয়েছিলেন কাতারের সাবেক প্রধানমন্ত্রীর ছেলে শেখ জসিম বিন হামাদ বিন খালিফা আল থানি। সর্বশেষ প্রস্তাবে ক্লাবের শতভাগ কিনে নিতে ৫০০ কোটি পাউন্ড (৬৯ হাজার ৫৪৭ কোটি টাকা) দাম হাঁকিয়েছিলেন। এমনকি ক্লাবের সব দেনাও মেটাতে চেয়েছিলেন। কিন্তু গ্লেজার পরিবার ক্লাবের পুরো মালিকানা বিক্রি করতে রাজি হয়নি।