Thank you for trying Sticky AMP!!

১৫ বছর বয়সে রাজা, ক্ষমতায় ৭২ বছর

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৭ জুন। ফিরে দেখা যাক, উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

ফরাসি রাজা চতুর্দশ লুইয়ের প্রতিকৃতি

রাজা চতুর্দশ লুই—ফরাসি ভূখণ্ড ছাড়িয়ে তাঁর নাম ছড়িয়ে পড়েছিল বিশ্বজুড়ে। ‘সান কিং’ নামেও পরিচিত ছিলেন তিনি। ১৬৫৪ সালের ৭ জুন রাজ্যাভিষেক হয়েছিল ফরাসি রাজা চতুর্দশ লুইয়ের। ওই সময় তাঁর বয়স ছিল মাত্র ১৫ বছর। টানা ৭২ বছর ক্ষমতায় ছিলেন তিনি। তাঁর হাত ধরে ফ্রান্স ইউরোপের অন্যতম শক্তিশালী রাষ্ট্রে উন্নীত হয়।

প্রথম লেগোল্যান্ড থিম পার্ক

ইউরোপের দেশ ডেনমার্কের একটি রিসোর্ট লেগোল্যান্ড বিলুন্ড। নাম দেখেই বোঝা যায়, এই রিসোর্ট লেগো দিয়ে নির্মিত। আসলে লেগো নয়, লেগোর আকারে তৈরি ইট দিয়ে পুরো রিসোর্ট বানানো হয়েছে। বিশ্বে এ ধরনের রিসোর্ট এটাই প্রথম। চালু হয় ১৯৬৮ সালের ৭ জুন। পার্কটি নির্মাণে ব্যবহার করা হয়েছে ২ কোটির বেশি লেগো ইট।

জেরুজালেম দখলে নেয় ক্রুসেডাররা

মুসলিম, ইহুদি, খ্রিষ্টান—তিন সম্প্রদায়ের মানুষের কাছে জেরুজালেম পবিত্র এক নগরী। তাই এ নগরীর নিয়ন্ত্রণ নিয়ে বারবার লড়াই হয়েছে, রক্ত ঝরেছে। তখন প্রথম ক্রুসেড চলছিল। ১০৯৯ সালের এদিনে জেরুজালেম দখল করে নেয় খ্রিষ্টান ক্রুসেডাররা।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে মহাত্মা গান্ধীর প্রতিকৃতি

ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয় গান্ধীকে

মহাত্মা গান্ধী তখনো বয়সে তরুণ। মোহনদাস করমচাঁদ গান্ধী নামে পরিচিত। দক্ষিণ আফ্রিকায় আইন পেশায় যুক্ত ছিলেন ভারতীয় এই তরুণ। ১৮৯৩ সালের এদিনে দক্ষিণ আফ্রিকায় একটি ট্রেনের প্রথম শ্রেণিতে ভ্রমণ করছিলেন গান্ধী। কিন্তু শ্বেতাঙ্গ ইউরোপীয়দের দাবির মুখে তাঁকে ট্রেন থেকে নামিয়ে দেওয়া হয়। একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির সঙ্গে প্রথম শ্রেণির কামরায় ভ্রমণ করতে রাজি ছিলেন না ইউরোপীয়রা। কিন্তু বৈধ টিকিট সঙ্গে থাকায় গান্ধীও ট্রেন থেকে নামতে নারাজ ছিলেন। এ ঘটনা গান্ধীর জীবনে বড় প্রভাব রেখেছিল। তাঁর বর্ণবাদবিরোধী ও বৈষম্যবিরোধী মনোভাব গড়তে ভূমিকা রেখেছিল।

Also Read: যুদ্ধে ‘বাউন্সিং বোমার’ প্রথম ব্যবহার

Also Read: পিরামিডের পাশে প্রাচীন জাহাজের সন্ধান

Also Read: প্রথম বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়ার ঘোষণা ইতালির