Thank you for trying Sticky AMP!!

দাঙ্গার ‘পরিকল্পনাকারীদের’ ছাড় দেবে না পাকিস্তান সেনাবাহিনী

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল সৈয়দ আসিফ মুনির

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সামনে আরও কঠিন সময় অপেক্ষা করছে। গত ৯ মের সহিংস ঘটনার ‘পরিকল্পনাকারী ও মূল হোতাদের’ ছাড় না দেওয়ার অঙ্গীকার করেছে সামরিক বাহিনী। গতকাল বুধবার শীর্ষ কর্মকর্তাদের এক বৈঠকে এ অঙ্গীকার ব্যক্ত করা হয়।

ইমরান খানকে গ্রেপ্তারের জেরে গত ৯ মে ছড়িয়ে পড়া সহিংস বিক্ষোভের সময় সামরিক বাহিনীর ও সরকারি বেশ কিছু স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

ওই ঘটনার পর পিটিআই নেতা-কর্মীদের গ্রেপ্তার ও দমনপীড়নের বিষয়টি তুলে ধরে মানবাধিকার লঙ্ঘনের সমালোচনা করে আসছে জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো।

তবে সামরিক নেতৃত্ব এসব সমালোচনাকে পাত্তা দিচ্ছে না। তারা বলছে, ওই সহিংস বিক্ষোভের সঙ্গে জড়িত থাকার ‘অকাট্য প্রমাণের’ ভিত্তিতে বিক্ষোভকারী ও রাজনীতিকদের গ্রেপ্তার করা হয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিবৃতিতে বলা হয়, সামরিক বাহিনীর সদর দপ্তরে ৮১তম ফরমেশন কমান্ডারস কনফারেন্সে সভাপতিত্ব করেন সেনাপ্রধান জেনারেল সৈয়দ আসিফ মুনির। এতে সেনাবাহিনীর কর্পস কমান্ডার, প্রিন্সিপাল স্টাফ অফিসার ও সব ফরমেশন কমান্ডার উপস্থিত ছিলেন।

সেনাপ্রধানকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, ভুয়া খবর ছড়িয়ে ও নেতিবাচক প্রচারণা চালিয়ে শত্রুপক্ষ ও তাদের সহযোগীরা সামাজিক বিভক্তি ও বিভ্রান্তি তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে জাতির পূর্ণ সমর্থন নিয়ে এ ধরনের পরিকল্পনা অব্যাহতভাবে নস্যাৎ করে দেওয়া হবে।

Also Read: পিটিআইকে ধ্বংসের চেষ্টা করছে সেনাবাহিনী: ইমরান

এই ফোরাম ৯ মের সহিংসতার নিন্দা জানিয়েছে। একই সঙ্গে শহীদ স্মৃতিস্তম্ভ, জিন্নাহ হাউসের (লাহোরের কর্পস কমান্ডার দপ্তর) অবমাননাকারী এবং সামরিক স্থাপনায় হামলাকারীদের পাকিস্তান আর্মি অ্যাক্ট ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে দ্রুততার সঙ্গে বিচারের বিষয়ে ফোরাম তার দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

আইএসপিআরের বিবৃতিতে আরও বলা হয়, হামলায় জড়িতদের কুৎসিত চেহারা আড়ালে মানবাধিকার লঙ্ঘনের কাল্পনিক ধোঁয়াশা সৃষ্টির চেষ্টা কাজে দেবে না। একই সঙ্গে দেশে বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে রাষ্ট্র ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ঘৃণানির্ভর ও রাজনৈতিক বিদ্রোহের পরিকল্পনাকারী ও মূল হোতাদের বিচারে শক্ত আইনি (সেনা আইনের অধীনে) পদক্ষেপের ওপর জোর দেওয়া হয়েছে।

Also Read: গ্রেপ্তারের পরদিন পিটিআইয়ের প্রেসিডেন্ট বললেন, ‘আমি সেনাবাহিনীর সমর্থক’

হত্যা মামলায় ইমরানের জামিন

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, একটি হত্যা মামলায় ইমরান খানকে ১৪ দিনের জামিন দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। আদালত বৃহস্পতিবার এ জামিন মঞ্জুর করেন বলে জানান তাঁর আইনজীবী গওহর খান।

নতুন করে গ্রেপ্তার এড়াতে আগের মামলাগুলোতে জামিনের মেয়াদ বাড়াতে এবং হত্যা মামলায় জামিন পেতে ইমরান খান লাহোরের বাড়ি থেকে রাজধানী ইসলামাবাদে যান। ক্ষমতাচ্যুত এই প্রধানমন্ত্রী বর্তমানে বেশ কয়েকটি মামলায় জামিনে আছেন।

Also Read: পাকিস্তানে ১৬ জনকে সেনা হেফাজতে দিতে নির্দেশ