বাঁচতে চান রেজাউল

রেজাউল করিম। ছবি: প্রথম আলো
রেজাউল করিম। ছবি: প্রথম আলো

ডায়ালাইসিস না করলে একেবারই হাঁটাচলা করতে পারছেন না। ডায়ালাইসিস করলেও কিডনিতে প্রচণ্ড যন্ত্রণা হয় তাঁর। এ অবস্থায় তাঁকে নিয়ে পরিবারের লড়াইও চলছে। তারা অনেকটাই নিঃস্ব। চিকিৎসার ব্যয় বহন করাও অসম্ভব হয়ে পড়েছে। পরিবারের এ অবস্থায় অসুস্থ রেজাউলও তাঁর চিকিৎসা নিয়ে চিন্তিত। বাঁচার আকুতি ঝরছে চোখে মুখে। প্রথম আলোকে এসব কথা বলে কান্নায় ভেঙে পড়েন সিরাজগঞ্জের রেজাউল করিম (৩৫)। বললেন, ‘আমি বাঁচতে চাই।’
গত বছর ২৮ আগস্ট রেজাউলকে নিয়ে ‘এবার একসঙ্গে ঈদ করব, মা’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে অসুস্থ রেজাউলের অবস্থা তুলে ধরা হয়েছিল। ১০ মাসে তাঁর অবস্থা আরও খারাপ হয়েছে। তাঁর চিকিৎসা করাতে গিয়ে পরিবারটির জায়গা-জমি বিক্রি করে সর্বস্বান্ত হয়েছে।

রেজাউলের বাবা কৃষক খোদাবক্স প্রামাণিক প্রথম আলোকে বলেন, তাঁর ছেলের দুটি কিডনি নষ্ট। এখন প্রতি সপ্তাহে কিডনি ডায়ালাইসিস করতে হয়। মাসে ৩০ হাজার টাকার ওষুধ লাগে। ডায়ালাইসিসসহ সব খরচ মিলিয়ে প্রতি মাসে দুই লাখ টাকা লাগছে। কিন্তু তাঁর পক্ষে আর চিকিৎসার খরচ চালানো সম্ভব হচ্ছে না।
রেজাউলের চিকিৎসার কাগজপত্র ঘেঁটেও দেখা গেছে, তিনি ক্রনিক কিডনি রোগে আক্রান্ত।

সাত বছর আগে ঢাকার একটি ওষুধ কোম্পানিতে অফিস সহকারী পদে চাকরি করতেন রেজাউল করিম। একসময় তাঁর শরীর দুর্বল লাগতে শুরু করলে একদিন চিকিৎসকের কাছে গেলেন। পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসক বলে দিলেন, তাঁর এক কিডনিতে সমস্যা। এরপর ওষুধ খেতে লাগলেন। চাকরিও চলছিল। এভাবে কেটে যায় চার বছর। বছর দু-এক আগে তাঁর শরীর আরও দুর্বল হয়ে পড়ে। চোখে ঝাপসা দেখতে থাকেন।

চিকিৎসক একদিন বলে দিলেন, দুটি কিডনিতেই বড় সমস্যা। এরপর জমি বিক্রি করে গেলেন ভারতে। সেখান থেকে বলা হলো, কিডনি প্রতিস্থাপন ছাড়া আর কোনো উপায় নেই।

রেজাউলের গ্রামের বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়ার সাদাই গ্রামে। ১২ বছর আগে বিয়ে করেন রেজাউল। তাঁর তিন সন্তান। বড় ছেলের নাম সাগর (১১), মেয়ে বন্যা খাতুন (৭) এবং ছোট ছেলে মোহাম্মদ (দেড় বছর)। তাঁর বড় ছেলে সাগর স্থানীয় একটি স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ে।
চিকিৎসা করাতে গিয়ে নিঃস্ব পরিবারটি এখন চোখে অন্ধকার দেখছে। কীভাবে রেজাউলকে বাঁচাবেন, তা নিয়ে কৃষক বাবা খোদাবক্স প্রামাণিক দিশেহারা।

কেউ রেজাউলকে সাহায্য করতে চাইলে যোগাযোগ: সঞ্চয়ী হিসাব নম্বর-৫২০৮, ইসলামী ব্যাংক, উল্লাপাড়া শাখা, সিরাজগঞ্জ। বিকাশ নম্বর (ব্যক্তিগত): ০১৭৪৭৮৫৩৫৬৯।