কুষ্টিয়া জিলা স্কুল, অন্নদা সরকার ও মাতৃপীঠ উচ্চবিদ্যালয় চ্যাম্পিয়ন

পুষ্টি-প্রথম আলো বিতর্ক উৎসবে চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থী ও অতিথিরা। ছবি: আলম পলাশ
পুষ্টি-প্রথম আলো বিতর্ক উৎসবে চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থী ও অতিথিরা। ছবি: আলম পলাশ

চাঁদপুর, কুষ্টিয়া ও ব্রাহ্মণবাড়িয়ায় মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে পুষ্টি-প্রথম আলো বিতর্ক উৎসব ও কুইজ প্রতিযোগিতা। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সকালে উদ্বোধন করা হয় দিনভর এসব আয়োজনের।

চাঁদপুরে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে উৎসবের উদ্বোধন করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মইনুল হাসান। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর অনুষ্ঠান ব্যবস্থাপক কবির বকুল। শুভেচ্ছা বক্তব্য দেন মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা, পুষ্টির সেলস ম্যানেজার সমর ঘোষ, বিতার্কিক ফরিদ আহমেদ প্রমুখ। জেলার ১০টি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা তিনটি গ্রুপে বিতর্ক ও কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়। বিকেলে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক প্রাণকৃষ্ণ চক্রবর্তী, বিতর্ক অনুষ্ঠানের প্রধান বিচারক পীযূষ কান্তি বড়ুয়া প্রমুখ। বিতর্কে চ্যাম্পিয়ন হয় মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও রানার্সআপ হয় বাবুরহাট স্কুল অ্যান্ড কলেজ। বিজয়ী ও রানার্সআপ দলের মধ্যে ক্রেস্ট, সনদ ও মেডেল দেওয়া হয়।

কুষ্টিয়া সরকারি কলেজ মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ কাজী মনজুর কাদির। শুভেচ্ছা বক্তব্য দেন কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক লাল মোহাম্মদ, পুষ্টির বিক্রয় ব্যবস্থাপক মহাম্মদ আবদুস সালাম। কুষ্টিয়ার আটটি শিক্ষাপ্রতিষ্ঠান এতে অংশ নেয়। প্রতিযোগিতায় কুষ্টিয়া জিলা স্কুল চ্যাম্পিয়ন এবং কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয় রানারআপ হয়। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অধ্যক্ষ কাজী মনজুর কাদির ও কুষ্টিয়ার কুমারখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম।

ব্রাহ্মণবাড়িয়ায় বাংলাদেশ গ্যাস ফিল্ডস স্কুল অ্যান্ড কলেজে উৎসবের উদ্বোধন করেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মারুফ আহমেদ হাজারী। এতে জেলার ১২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। উদ্বোধনী পর্বে শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলো ব্রাহ্মণবাড়িয়া বন্ধুসভার সহসভাপতি লিমন ভূঁইয়া, পুষ্টির আঞ্চলিক বিক্রয় ব্যবস্থাপক হেলাল উদ্দিন প্রমুখ। অন্নদা সরকার উচ্চবিদ্যালয় চ্যাম্পিয়ন এবং ব্রাহ্মণবাড়িয়া উচ্চবিদ্যালয় রানারআপ হয়। সমাপনী অনুষ্ঠানের অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সোপানুল ইসলাম পুরস্কার বিতরণ করেন।

বুধবার মুন্সীগঞ্জ ও ফেনীতে অনুষ্ঠিত হবে পুষ্টি-প্রথম আলো বিতর্ক উৎসব ও কুইজ প্রতিযোগিতা। মুন্সীগঞ্জে জেলার এবং ফেনীতে ফেনী ও নোয়াখালীর স্কুলগুলো এতে অংশ নেবে।

দেশের ৪০টি অঞ্চলে হবে পুষ্টি-প্রথম আলো বিতর্ক উৎসব। প্রতি জেলায় চ্যাম্পিয়ন বিতর্ক দল ঢাকায় জাতীয় স্কুল বিতর্ক উৎসবে অংশ নেবে। আঞ্চলিক পর্ব শেষে নভেম্বরে রাজধানী ঢাকায় আয়োজন হবে চূড়ান্ত পর্বের। বিতর্ক উৎসবকে সামনে রেখে ঢাকায় কর্মশালা আয়োজন করা হয়।