দেশনায়ক ও দ্বীপ-১

রোবেন দ্বীপ। এই দ্বীপের কারাগারেই জীবনের একটি বড় অংশ কাটাতে হয়েছে ম্যান্ডেলাকে। ছবি: দক্ষিণ আফ্রিকার ট্যুরিজম বিভাগের সৌজন্যে
রোবেন দ্বীপ। এই দ্বীপের কারাগারেই জীবনের একটি বড় অংশ কাটাতে হয়েছে ম্যান্ডেলাকে। ছবি: দক্ষিণ আফ্রিকার ট্যুরিজম বিভাগের সৌজন্যে
> শতবর্ষ আগে, ১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকার এক উপজাতি প্রধানের ঘরে যে পুত্র জন্মায়, ৭৬ বছর পরে তাঁরই হাত ধরে সাড়ে তিন শ বছরের দাসত্বের শৃঙ্খল ভেঙে দেশটির নতুন পথচলা শুরু হয়। তিনি নেলসন ম্যান্ডেলা, যাঁর রাজনৈতিক বন্দী থেকে মহাত্মা গান্ধী বা আব্রাহাম লিংকনের সমগোত্রীয় রাষ্ট্রনেতা হওয়ার পথে রোবেন আইল্যান্ডের দীর্ঘ কারাবাস গভীর ছাপ ফেলেছিল। এই বিচ্ছিন্ন দ্বীপ ম্যান্ডেলাকে দেশ তথা বিশ্বের সঙ্গে একাত্ম হওয়ার সেতুবন্ধনের কাজ করেছিল। ম্যান্ডেলার শতবর্ষে সেই দ্বীপের সঙ্গে তাঁর সম্পর্ককেই ফিরে দেখা। আজ প্রথম পর্ব -


১৯৬৪ সালের ১৩ জুনের ভোর। দক্ষিণ আফ্রিকার বিমানবাহিনীর ডাকোটা বিমানটা বেশ নিচু হয়েই প্রিটোরিয়া থেকে উড়ে আসছে কেপটাউনের দিকে। ভোরের আলোয় ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে নিচে দক্ষিণ আটলান্টিক মহাসাগরের অন্তহীন জলরাশির পাশে ছোট দেশলাই বাক্সের মতো কেপটাউনের আকাশছোঁয়া অট্টালিকার দল। পরিষ্কার দেখা যাচ্ছে কেপটাউনের অদূরে এক ধূসর সবুজে মোড়ানো দ্বীপ। দ্বীপের বিমানবন্দরে সেই ভোরেই দাঁড়িয়ে রয়েছে কয়েকজন নিরাপত্তারক্ষী আর দ্বীপের কারাগারের কর্মী। প্রিটোরিয়া থেকে আসা এই উড়ানের জন্যই অপেক্ষা করছে তারা। বিপজ্জনক কয়েকজন রাজনৈতিক বন্দীকে দ্বীপে নিয়ে আসছে ডাকোটা। নিরাপত্তার বজ্র আটুনিতে তাই যেন কোনো ফাঁক না থাকে।। প্রিজন ভ্যানও তাই রয়েছে পেছনে।

যার ‘অভ্যর্থনা’র জন্য এত আয়োজন, সেই তরুণ কৃষ্ণাঙ্গ কয়েদির অবশ্য বিশেষ হেলদোল নেই। বিমানে অন্য সঙ্গীরা তখন বিমানের জানালার কাচ দিয়ে নিচের দৃশ্য দেখতে ব্যস্ত। তবে তার মধ্য থেকেই বিমানের জানালা দিয়ে তাঁরও চোখ পড়েছে দ্রুত বড় হতে থাকা দ্বীপটার দিকে।

এই কালান্তক দ্বীপের কথা শুনে আসছেন ছোটবেলা থেকে। যেখান থেকে কেউই প্রায় ফেরে না। আগেও একবার এসেছেন সরকার বাহাদুরের অতিথি হয়ে, স্বল্পদিনের মেহমান হয়ে, কেপটাউন থেকে ফেরিতে। কিন্তু এই দফার আতিথেয়তা যে অল্প দিনে মেটার নয় তা সেই তরুণ কৃষ্ণাঙ্গ কয়েদিও ভালোই জানতেন।
দ্বীপের শেষ প্রান্তের ছোট্ট বিমানবন্দরে নামল ডাকোটা। জুনের ভোরের আবছা আলোয় রোবেন আইল্যান্ডের সঙ্গে আবার দেখা হলো নেলসন ম্যান্ডেলার, আফ্রিকান উচ্চারণে যা ‘ডাই আইল্যান্ড’।

এরপর ১৯৮২ অবধি আঠারো বছরে আরও সাড়ে ছয় হাজার ভোর এই দ্বীপে কাটাবেন ম্যান্ডেলা। এর রুক্ষ পাথুরে ভূমিতে নিজের মনকে আরও ইস্পাত কঠিন করে ছিনিয়ে আনবেন শত শত বছর ধরে নিজ ভূমে বঞ্চিত হয়ে থাকা কৃষ্ণাঙ্গদের জন্য সমনাধিকার, মানবতার গান গেয়ে ভবিষ্যৎ পৃথিবীতে তিনি হবেন বন্দিত, নন্দিত। যে কৃষ্ণাঙ্গদের সমাধিকারের দাবিতে সোচ্চার হওয়ার জন্য তাঁর মোট ২৭টি বসন্ত কাটে কারান্তরালে, সেই তিনি নব্বইয়ের দশকে হবেন দক্ষিণ আফ্রিকার প্রথম নির্বাচিত কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট, বিশ্ব যাকে মাদিবা বলেও জানবে আর দক্ষিণ আফ্রিকা মানবে জাতির পিতা হিসেবে।

স্বাধীনতা সংগ্রামের নীরব সাক্ষী
কেপটাউনের সমুদ্র সৈকতে দাঁড়িয়ে স্পষ্ট দেখা যায় দ্বীপটা। দক্ষিণ আটল্যান্টিক মহাসাগরের অন্তহীন জলরাশির মাঝে ধূসর, সবুজ এক ভূমিখণ্ড। হয়তো মহাসাগরে ছড়িয়ে থাকা আরও বহু অজানা দ্বীপের মধ্যেই হারিয়ে যেতে পারত সে। কিন্তু তার রুক্ষ পাথুরে বেলাভূমিতে আছড়ে পড়া ফেনিল জলরাশির গর্জন কত-না বলা কাহিনি যেন চিৎকার করে বলতে চাইছে। সভ্যতার এত কাছে থেকেও কেমন যেন ব্রাত্য এই ভূমিখণ্ডে শত শত বছর ধরে নির্মম অত্যাচারের যে কাহিনি বিশ্ব শুনেও না শোনার ভান করেছে, আর্তনাদ যেখানে কারাগারের বদ্ধ দেওয়ালে গুমরে গুমরে মরেছে। আবার সাড়ে তিন শ বছরের অত্যাচারের শৃঙ্খল ছেঁড়ার দৃপ্ত সাহসও সে দেখেছে। প্রথম থেকেই দক্ষিণ আফ্রিকার ভূমিপুত্রদের দাসত্বের শৃঙ্খল ভাঙার লড়াইয়ের সঙ্গে ওতপ্রোত ভাবে সে জড়িয়ে। তাই ব্রাত্য হয়েও দক্ষিণ আফ্রিকা তথা বিশ্বের মুক্তিকামী আন্দোলনের অন্যতম পীঠস্থান সে, রোবেন আইল্যান্ড।
শোনা যায় ডাচ শব্দ ‘রোবেনেল্যান্ড’, যার অর্থ ‘শীল মাছের দ্বীপ’ থেকে রোবেন আইল্যান্ড নামটা এসেছে। আজ যেখানে কেপটাউন মাথা তুলে দাঁড়িয়ে আছে টেবল মাউন্টেনকে রক্ষী করে, ১৬৫২ সালে ৬ এপ্রিল সেখানে তিনটে জাহাজ নিয়ে ডাচ নৌচালক জান ভন রিবিক পা রাখেন। আটল্যান্টিক ও ভারত মহাসাগরের মিলনক্ষেত্রের কাছের এই স্থলভাগ যে বাণিজ্যিক আর সামরিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ তা বুঝতে ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্তাদের বেশি সময় লাগেনি। যেমন ভাবা তেমন কাজ। দেখতে দেখতে ক্যাসল অব গুড হোপকে কেন্দ্র করে জনবসতি আর বন্দর গড়ে উঠল। ইউরোপ ও উত্তর আফ্রিকা থেকে আটল্যান্টিক উজিয়ে বাণিজ্য পোত আসা শুরু করল বন্দরে। ইতিহাস বলে, সুয়েজ খাল চালু হওয়ার আগে পশ্চিম থেকে ভারত তথা দূর প্রাচ্যের সঙ্গে জলপথে বাণিজ্যের প্রধান দ্বার ছিল এই কেপটাউন।

নেলসন ম্যান্ডেলা। আন্দোলন–সংগ্রাম কারাবাসের পর রাষ্ট্রনায়ক। ছবি: রয়টার্স
নেলসন ম্যান্ডেলা। আন্দোলন–সংগ্রাম কারাবাসের পর রাষ্ট্রনায়ক। ছবি: রয়টার্স

আর এই কেপটাউনেরই সৈকত থেকে সাত কিলোমিটার দূরে দুই বর্গমাইলের দ্বীপ রোবেন আইল্যান্ড। আজ থেকে ৬০০ বছর আগে জনমানবহীন এই দ্বীপে মানুষের প্রথম পা পড়ে। ডাচ জমানার প্রথম থেকেই এই দ্বীপকে করে ফেলা হয় মূল সমাজ থেকে সরিয়ে দেওয়া মানুষদের আশ্রয়স্থল। কুষ্ঠরোগীদেরও আশ্রয়স্থল হয়ে ওঠে এই দ্বীপ।
তবে এই দ্বীপ মূলত হয়ে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকার কালাপানি, মূল ভূখণ্ডের অপরাধীদের এখানে পাঠিয়ে। শুরুটা হয়েছিল জান ভন রিবিকের বছর দশেক শাসনকালের মধ্যেই। ১৬৫৮ সালে স্থানীয় খই খই উপজাতীয় ব্যবসায়ী আর ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানির দোভাষী হিসেবে কাজ করা অউতশুমাতোকে ভন রিবিকের আদেশে গ্রেপ্তার করে দ্বীপে অন্তরীণ করা হয়। দেড় বছর কারাবাসের পর ডিঙি নৌকায় অউতশুমাতো দ্বীপ ছেড়ে পালান। এই অউতশুমাতোকেই রোবেন আইল্যান্ডের প্রথম কয়েদি হিসেবে ধরা হয়।

অউতশুমাতোকে বন্দী করে আনার পর নয় নয় করে সাড়ে তিন শ বছর কেটে গিয়েছে। কালের স্রোতে কেপটাউনের ফেরিতে আরও কয়েক হাজার বন্দী এসেছে এই দ্বীপে। সবাই অউতশুমাতোর মতো পালাতে সক্ষমও হননি।

রোবেন আইল্যান্ড প্রথম থেকেই দক্ষিণ আফ্রিকার মুক্তিযুদ্ধের অংশীদার। অষ্টাদশ শতক থেকেই ব্রিটিশ ও ডাচ উপনিবেশকারীরা যেভাবে স্থানীয় উপজাতিদের জমি আর সম্পত্তি গ্রাস করতে শুরু করে তার বিরুদ্ধে ক্ষোভ দানা বাঁধতে শুরু করে। পর পর যুদ্ধ হতে থাকে। ১৭৭৯ থেকে ১৮৭৯ পর্যন্ত এক শ বছরে খোসা উপজাতির সঙ্গে উপনিবেশকারীদের মোট নয় বার লড়াই হয়। ১৮১৯ সালে হয় ব্রিটিশদের সঙ্গে পঞ্চম দফার যুদ্ধ। উপজাতীয় নেতা মাকান্ডা নেক্সেলে ১০ হাজার খোসা যোদ্ধা নিয়ে ইংরেজদের ঘাঁটি গ্রাহামস টাউন আক্রমণ করেন। মাত্র ৩৫০ জন সেনা নিয়ে ইংরেজদের পক্ষে ঘাঁটি বাঁচানো দুঃসাধ্য ছিল। কিন্তু সেই সময় জান বোয়েসক তাঁর খই খই উপজাতীয় ফৌজ নিয়ে এসে শুধু যে সেই আক্রমণ প্রতিহত করলেন তাই নয়, প্রতি আক্রমনে হাজারখানেক খোসা যোদ্ধা মারা গেল। ছত্রভঙ্গ হয়ে গেল খোসা ফৌজ। যুদ্ধের পরে নেক্সেলেকে বন্দী করে রোবেন আইল্যান্ডে আনা হয়। কিন্তু দ্বীপ থেকে ৩০ জন সঙ্গীসহ পালাতে গিয়ে মাকান্ডা কেপটাউনের অদূরে টেবল উপসাগরে ডুবে যান। খোসারা তাঁকে কিন্তু ভোলেনি। স্বয়ং ম্যান্ডেলা বলেছিলেন মাকান্ডার নামে রোবেন আইল্যান্ডের নতুন নামকরণ করতে। দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর উপকূল টহলদারি রণতরী মাকান্ডার নামে নামকরণ করা হয়েছে।

ম্যান্ডেলা ছাড়াও তাঁর বহু বন্ধু ও রাজনৈতিক সহযোগীও দ্বীপান্তরিত হন। এর মধ্যে রয়েছেন দক্ষিণ আফ্রিকার আরও দুই প্রাক্তন প্রেসিডেন্ট কাগেলমা মোথলান্তে আর জ্যাকোব জুমা।

এখন অবশ্য রোবেন আইল্যান্ড আর কারাগার নয়। মোট দু দফায় ১৯৯৬ সালের মধ্যে সব কারাগার বন্ধ করে দেওয়া হয়। জাদুঘরকে কেন্দ্র করে রোবেন আইল্যান্ডের নবজন্ম হয়। এখন সে দক্ষিণ আফ্রিকার জাতীয় ঐতিহ্য। ইউনেসকো তাকে ওয়ার্ল্ড হেরিটেজের শিরোপা দিয়েছে। প্রতি বছর বিশ্বের নানা প্রান্ত থেকে হাজার হাজার পর্যটক এখানে ছুটে আসেন। জেলের প্রাক্তন কর্মীরাই এখন দ্বীপের গাইডের ভূমিকায়।

কারাগারের নির্জন সেলে ম্যান্ডেলা। ছবি: রয়টার্স
কারাগারের নির্জন সেলে ম্যান্ডেলা। ছবি: রয়টার্স

অন্ধকার অত্যাচারের সেই সব দিন
দিন বদলের স্বপ্ন সাকার করার ধনুর্ভঙ্গ পণ নিয়ে থাকা দেওয়া এক বিপ্লবীর বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ মানবতাবাদী রাষ্ট্রনায়কে উত্তরণ হওয়ার রসায়নের মূল সূত্র কি লুকিয়ে রয়েছে এই রোবেন আইল্যান্ডেই? যে অত্যাচারী রাষ্ট্রযন্ত্র একদিন তাঁর গায়ে নিছক সন্ত্রাসবাদী তকমা এঁটে দিয়ে, ৪৬৬ / ৬৪ নম্বর কয়েদি বানিয়ে, লোকচক্ষুর আড়ালে রেখে, পরিবার পরিজন থেকে বিচ্ছিন্ন করে, দিনের পর দিন তীব্র রোদে পাথর ভাঙিয়ে তিলে তিলে তাঁকে শারীরিক, মানসিক আর রাজনৈতিকভাবে শেষ করে দিতে চেয়েছিল, তাঁরাই কালের নিয়মে ক্ষমতার প্রসাদ পেতে তাঁর কাছে ছুটে আসে-তার পেছনেও কি এই রসায়ন কাজ করছে?

একটু পেছনে তাকানো যাক।
১৯৬০ সালের ২১ মার্চ। জোহানেসবার্গের শহরতলি শার্পভিলে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের মিছিলের ওপর পুলিশ গুলি চালালে ৬৯ জন মারা গেলেন, জখম হলেন দু শর কাছাকাছি। সারা দেশে আগুন জ্বলে উঠল। সরকারি সম্পত্তি ধ্বংস হলো বেশ কিছু। প্রিটোরিয়ার শ্বেতাঙ্গ প্রশাসন ম্যান্ডেলা ও তার কয়েকজন সহযোগীর সন্ত্রাসে সরাসরি মদদ দেওয়ার অভিযোগ আনল। নিষিদ্ধ করা হলো আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস সহ অনেকগুলো রাজনৈতিক দলকে। গ্রেপ্তার আসন্ন বুঝে ম্যান্ডেলা তখন আত্মগোপন করলেন। সেই সময় গোপন ডেরায় বসে সাংবাদিক ব্রায়ান উইডলেককে দেওয়া এক টিভি সাক্ষাৎকারে তিনি বললেন, “দেশে প্রত্যেকের জন্য ভোট হোক। আমাদের পরিষ্কার নীতি, দক্ষিণ আফ্রিকা হলো বহু জাতির দেশ। সবার জন্য সমান সুযোগ থাকা দরকার।”

কিন্তু প্রিটোরিয়ার শ্বেতাঙ্গ প্রশাসন এ সব কথা কানেই তুলল না। গ্রেপ্তার করে কাঠগড়ায় তোলা হলো। সন্ত্রাসবাদী আখ্যা দিয়ে তাঁকে আর সহযোগীদের পাঠানো হলো এমন দ্বীপান্তরে যাতে ম্যান্ডেলা কারাগারে শেষ হয়ে যান।
রোবেন আইল্যান্ডের ৬ ফুট চওড়া সেল থেকেই শুরু হলো ম্যান্ডেলার নিজেকে উত্তরণ করার পাল্টা সংগ্রাম। বুঝতে পারলেন, তাঁকে তিলে তিলে শেষ করে দেওয়ার জন্যই এই দ্বীপান্তর। কিন্তু তাতো তিনি হতে দিতে পারেন না। আজ যদি তিনি হেরে যান, তাহলে শুধু ব্যক্তিগতভাবে তিনি নিজে যে নিঃশেষ হয়ে যাবেন তাই নয়, দক্ষিণ আফ্রিকায় সমানাধিকার প্রতিষ্ঠার স্বপ্নও আপাতত বিলীন হয়ে যাবে। কারণ আন্দোলনের রাশ চলে যাবে তরুণ নেতাদের হাতে যারা সশস্ত্র আন্দোলনে বেশি বিশ্বাসী। এতে অত্যাচারী শ্বেতাঙ্গ প্রশাসনেরই সুবিধা হবে। আইনশৃঙ্খলা রক্ষার দোহাই দিয়ে গুলি চালিয়ে শার্পভিলের মতো আরও গণহত্যা সংঘটিত হবে, আর আন্দোলনের নেতাদের ধরে ধরে ফায়ারিং স্কোয়াড, নয়তো তাঁর মতো জেলে তিলে তিলে মারার ব্যবস্থা করা হবে।

বহু দিন পরে সেই সব দিন মনে করে তাই ম্যান্ডেলা বলেছেন, তিনি নিশ্চিত ছিলেন, যত দেরিই হোক না কেন, যত দিনই লাগুক না কেন, একদিন না একদিন তিনি মুক্ত হবেনই। আর সেই দিন যাতে দেশকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা তাঁর থাকে, সেদিকে তাঁর নজর ছিল। সুতরাং যতই বাধা বিপত্তি আসুক, মনকে ইস্পাত কঠিন আবরণে মুড়ে নিয়ে ছিলেন তিনি। মুখে বলা যতটা সহজ, দীর্ঘ সময় ধরে এই ইস্পাত কাঠিন্য ধরে ততটাই কঠিন। দুজন পাশাপাশি ভালোভাবে দাঁড়ানো যায় না এমন সেল তাঁকে অহর্নিশি বাস্তবটা মনে করায়, কিন্তু সেখানেও বেঁচে থাকার রসদ খুঁজেছেন।

বহু পরে তিনি লিখছেন, “ওরা আমাদের মনোবল ভেঙে দিতে চেয়েছিল। তাই আমরা মুক্তির গান গাইতাম। সবাই কাজ করতে যেতাম খোশমেজাজে। কাজ করতে গাইতাম, নাচতাম। তা এসব দেখেশুনে কর্তৃপক্ষের টনক নড়ল-আরে এরা তো মহা চালু। দিব্যি খোশমেজাজে আছে। তাই ফরমান জারি হলো-কাজ করার সময় নাচাগানা বন্ধ। এরপর কাজ করার কষ্ট টের পাওয়া যেতে লাগল।”

বলা বাহুল্য জেলের ওয়ার্ডেনরা মহা উৎসাহে এই নতুন নিয়ম চালু করতে নেমে পড়ল। যে শুনবে না তাকে বিনা খাবারে নির্জন সেলে বন্দী করা হতে লাগল।


ম্যান্ডেলা নিজেই বর্ণনা করেছেন সেই সব অত্যাচারের কথা। মাদিবা লিখছেন, “ভোর থেকেই রক্ষীরা ঠিক করে ফেলতো কোন কোন বন্দীকে শায়েস্তা করতে হবে। তা সে সারা দিনে যতই খাটুক, যতই ভালোভাবে কাজ করুক না কেন, দিনের শেষে শাস্তি তাঁর হবেই।” আরও কত অত্যাচার। বন্দীরা খেতে বসেছে। ঠিক তার পাশে এক রক্ষী প্রস্রাব করতে শুরু করল। খাওয়া তখনো মাঝপথে, হুকুম হলো সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে পড়ার।
বহু পরে, মাদিবা তখন প্রেসিডেন্ট ম্যান্ডেলা, কারারক্ষীদের মধ্যাহ্ন ভোজে আপ্যায়িত করেছিলেন। যে সব রক্ষী তাঁদের ওপর অত্যাচার চালিয়েছিল, নিমন্ত্রিতের তালিকা থেকে বাদ পড়েনি তারাও।

মানসিকভাবে ম্যান্ডেলাকে ভাঙার প্রচুর চেষ্টা হয়। তিনি নিজে তখন লোকচক্ষুর আড়ালে এমন কুখ্যাত কারাগারে বন্দী যেখানে প্রথম দিন পা দিতেই তাঁকে বলা হয়েছিল জীবিত অবস্থায় তিনি আর কোনো দিনই রোবেন দ্বীপ ছেড়ে যেতে পারবেন না। পরিবার থেকে পুরোপুরি বিচ্ছিন্ন, কোনো খোঁজ পান না তাঁদের। বড় ছেলে থেম্বি ১৩ জুলাই, ১৯৬৯ পথ দুর্ঘটনায় মারা গেল। তিন দিন বাদে হতভাগ্য পিতা সেই খবর পেলেন। অন্ত্যেষ্টিতে যাওয়ার অনুমতি পর্যন্ত পেলেন না। তাঁর সেই বেদনার কথা স্ত্রী উইনিকে এক মর্মস্পর্শী চিঠিতে লিখলেন, ১৯৬২ সালে শেষ দেখেছেন থেম্বিকে। সে তখন বছর সতেরোর তরতাজা কিশোর। নিজের হাজারো জামাকাপড়, তাও সেই সব না পরে বাবার পুরোনো প্যান্টই তার পছন্দ।

কারগারে ম্যান্ডেলা ছমাসে তাঁর প্রাণের প্রিয় মেয়েদের একটা চিঠি লিখতে পারেন, তাও সেই চিঠি তাদের হাতে পৌঁছায় কি না তা নিয়ে তাঁর ঘোর সন্দেহ। তাঁদের যে চিঠি তাঁর হাতে পৌঁছায় তা কারা বিভাগের সেন্সরের কেরামতিতে আর পাঠযোগ্য থাকে না।

আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের অন্যতম নেতা ম্যাক মহারাজও ১৯৬৪ থেকে ১৯৭৬ অবধি রোবেন আইল্যান্ডে অন্তরীণ ছিলেন। মুক্তি পাওয়ার সময় তিনিই লুকিয়ে ম্যান্ডেলার আত্মজীবনী ‘লং ওয়াক টু ফ্রিডম’-র প্রথম খসড়াটি বাইরে নিয়ে আসেন। ১৯৯৪ সালে ম্যান্ডেলা সরকারে পরিবহনমন্ত্রীও হন। ম্যাক মহারাজ লেখেন, ম্যান্ডেলাকে নিয়ে মহা সমস্যায় পড়ে জেলের রক্ষীরা। তাদের বলা হয়েছিল দেশের পয়লা নম্বর দুশমন ম্যান্ডেলা হলো একটি রাক্ষস। তাই তাঁর সঙ্গে কঠোরভাবে আচরণ করতে হবে। কিন্তু আদতে তারা দেখল, ম্যান্ডেলা খুব ধীরে কথা বলেন। একদমই উত্তেজিত হন না। কিন্তু যা বলেন তার নড়চড় হয় না। তারা আরও দেখল, মন্ত্রী, দেশের কারাপ্রধান যে হঠাৎ করে এই দ্বীপে আসতে শুরু করেছেন তার আসল কারণও মাদিবা। আর তাঁর সঙ্গে কথা বললে তো দেখতে হবে না, স্বল্প শিক্ষিত রক্ষীরা তাঁকে রীতিমতো সম্ভ্রম করতে লাগল।

রক্ষীরা ম্যান্ডেলাকে নিয়ে কেমন বেকায়দায় পড়েছিল, ম্যাক মহারাজ তার একটা উদাহরণ দিয়েছেন। বন্দীদের প্রতি অবিচারের প্রতিবাদে ম্যান্ডেলা অনশনে। প্রাতরাশ খাননি। তাঁর দেখাদেখি অন্য বন্দীরাও খাবার খেতে অস্বীকার করলেন। বেগতিক দেখে রক্ষীদের কমান্ডিং অফিসার মেজর কেলারম্যান গটগট করে এলেন, চিৎকার করে বললেন, “ম্যান্ডেলা কোথায়?” মাদিবা তখন তাঁর সেলেই। সেখানে গিয়ে কেলারম্যানের আরেক দফা চিৎকার, “ম্যান্ডেলা তুমি অনশনে কেন?” ম্যান্ডেলার শান্ত উত্তর, “আসুন না, বসে কথা বলি।” কিন্তু কেলারম্যান তা শোনার পাত্র নয়। আবার চিৎকার করে বলল, “আমি জানতে চাইছি, তোমার চিকিৎসার ব্যাপারটা যখন আমরা দেখছি, তখন না খাওয়ার কি হলো?” ম্যান্ডেলার সেই উত্তর, “আসুন না, বসে কথা বলি।” এভাবে বার কয়েক চলল। কেলারম্যানের চিৎকারের জবাবে একই উত্তর। শেষে রেগেমেগে মেজর চলে গেল, বন্দীরা হাসিতে ফেটে পড়ল।
ম্যাক মহারাজ বলেছেন, “রোবেন আইল্যান্ডে আমাদের কিছুই ছিল না, ছিল শুধু ম্যান্ডেলা। তাই আমরা, বন্দীরা ভেঙে পড়িনি।”