অথবা ধরুন, কুড়িগ্রামের মেয়েদের মধ্যে বাল্যবিবাহ পরিস্থিতি সম্পর্কে আমাদের কতটা ধারণা আছে? আমরা তো জানি, করোনার এই সময়ে দেশে বাল্যবিবাহের হার বেড়ে চলেছে। কারণ, অনিশ্চিত জীবন। অভিভাবকেরা লুকিয়ে মেয়েদের কম বয়সেই বিয়ে দিয়ে দিচ্ছেন। কিন্তু এই চিত্রের বাইরেও যে বিপরীত একটি চিত্র আছে, সেটা কি জানি? একটি বেসরকারি উন্নয়ন সহযোগী সংস্থা কুড়িগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বাল্যবিবাহ রোধে বিশেষ প্রকল্প গ্রহণ করেছে। কাজ করে তারা দেখিয়েছে, বিশেষ উদ্যোগ নিলে কিছু সুফল পাওয়া সম্ভব। সেখানে বাল্যবিবাহের হার অনেকাংশে কমে এসেছে। সবচেয়ে বড় কথা, ওই এলাকায় এখন জনসচেতনতা অনেক বেড়েছে। বাল্যবিবাহ যে নারীর জীবনে একটি বড় অভিশাপ, সেটা গ্রামবাসী এখন বোঝে, জানে। সীমিত এলাকায় হলেও এই সাফল্য আমাদের আশাবাদী হতে সাহায্য করে।

দেশ ও মানুষের জীবনকে আমরা সব সময় বিবেচনার কেন্দ্রবিন্দুতে রেখে কাজ করি। আমরা সাফল্যের কথাগুলো তুলে ধরতে চাই। পাশাপাশি সমস্যা ও সংকট সম্পর্কে নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করি। সমাধানের জন্য বিশেষজ্ঞদের কিছু সুপারিশ আমরা গুরুত্ব দিয়ে পত্রিকায় ছাপাই, যেন দেশের কল্যাণে সুপারিশগুলো কাজে লাগানো যায়। মানুষের জীবনে সুখ–শান্তি চাই। বিশেষভাবে প্রান্তজনেরা কেমন আছে? তাদের সামনে চ্যালেঞ্জগুলো কী? কী করা দরকার। এসব দিকে নজর দিলে মানুষের জীবন আরও উন্নত হবে। সেটা মানুষের সামনে তুলে ধরা একটি পত্রিকার অন্যতম দায়িত্ব। প্রথম আলো সেটা পালন করছে নিয়মিত বিভিন্ন ইস্যুতে গোলটেবিল বৈঠক অনুষ্ঠানের মাধ্যমে।

আমাদের গোলটেবিল বৈঠকগুলোতে রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি, উন্নয়ন, নারী–শিশু, শিক্ষা, স্বাস্থ্য, শিল্পবাণিজ্য, বিজ্ঞান, প্রযুক্তিসহ আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আমরা আলোচনার উদ্যোগ নিই।

এসব আলোচনায় নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞদের আমরা আমন্ত্রণ জানাই। তাঁদের গবেষণালব্ধ সিদ্ধান্ত ও সুচিন্তিত পরামর্শগুলো সবার জন্যই খুব মূল্যবান। শুধু বিশেষজ্ঞই নন, গোলটেবিল আলোচনায় আমরা আমন্ত্রণ জানাই বিশেষভাবে তরুণ, নারী, আলোচ্য কোনো বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট প্রান্তজনের প্রতিনিধি ও বিভিন্ন ক্ষেত্রে দেশের নীতিনির্ধারণী পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিদের।

আমন্ত্রিত অতিথিদের কাছ থেকে আমরা সব সময় ভালো সাড়া পাই। চলতি বছরের প্রথম ১০ মাসে ঢাকায় প্রায় ৩৪টি এবং এর বাইরে বিভিন্ন জেলায় আরও অন্তত ৪টি গোলটেবিল বৈঠকের আয়োজন করেছি। এ বছর হয়তো আমরা ৪০–৪২টি গোলটেবিল বৈঠক করব। বৈঠকে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতি ও সক্রিয় অংশগ্রহণ আমাদের উৎসাহিত করে। 

গোলটেবিল বৈঠকের আলোচনার ভিত্তিতে প্রথম আলোয় রিপোর্ট, পৃষ্ঠাজুড়ে ক্রোড়পত্র ও মতামত পাতায় নিবন্ধ প্রকাশ করি। অনলাইন ও ইংরেজি অনলাইন সংস্করণে প্রকাশ করি। শুধু দেশের ভেতরেই নয়, বিশ্বের প্রায় ২০০টি দেশের প্রবাসী বাংলাদেশিদের কাছে আমরা মূল্যবান মতামত পৌঁছে দিই।

এইভাবে প্রথম আলো ও দেশবাসীর মধ্যে সেতুবন্ধ শক্তিশালী হচ্ছে। আমাদের এই উদ্যোগ অব্যাহত থাকবে।

লেখক: সহযোগী সম্পাদক, প্রথম আলো