৩ বছর বয়সী থেকে শুরু করে দশম শ্রেণির শিক্ষার্থীরা আঁকা প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। প্রতিযোগিতার বিচারক হিসেবে আছেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী, সৈয়দ আবুল বার্‌ক আলভী, আবদুল মান্নান ও আতিয়া ইসলাম এ্যানি।

পাঠক উৎসবে দিনভর থাকবে জনপ্রিয় শিল্পীদের গান, নৃত্য-চলচ্চিত্র তারকাদের নিয়ে আয়োজন, চরকির চলচ্চিত্র প্রদর্শনী, বন্ধুসভার বন্ধুদের ফ্ল্যাশমব, ম্যাজিক শো। থাকবে বিভিন্ন স্টলে নানা ধরনের গেমসে অংশ নিয়ে পুরস্কার জেতার সুযোগ।

সকাল ১০টা ১৫ মিনিটে পাঠক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন। থাকবেন অভিনয়শিল্পী নাজিফা তুষি, শরীফুল রাজ, ৪০তম বিসিএস প্রশাসন ক্যাডারে প্রথম হওয়া জান্নাতুল ফেরদৌস, আর্ক এশিয়া পুরস্কারজয়ী তরুণ স্থপতি তাওরেম সানানু, বিতর্কের বিশ্বকাপজয়ী দলের সদস্য সৌরদীপ পাল, পদকজয়ী আর্চার দিয়া সিদ্দিকী, তরুণ কবি তাসনুভা অরিন ও ওয়ালটনের প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম মুর্শেদ।

বেলা ১১টায় পাঠকের মুখোমুখি হবেন প্রথম আলোর লেখকেরা। এ পর্বে পাঠকদের জন্য থাকছে লেখকদের কাছে প্রশ্ন করার সুযোগ। উপস্থিত থাকবেন রাশেদা কে চৌধূরী, মহিউদ্দিন আহমদ, আনু মুহাম্মদ, কামাল আহমেদ, আসিফ নজরুল, আফসানা বেগম প্রমুখ। পর্বটি সঞ্চালনা করবেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক।

বিকেল ৪টায় ‘পাঠকের মুখোমুখি’ পর্বে উপস্থিত থাকবেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিকেরা। পর্বটি সঞ্চালনা করবেন প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ।

দিনব্যাপী সংগীতানুষ্ঠানে গাইবেন দিলশাদ নাহার কনা, ঋতুরাজ বৈদ্য, সানজিদা মাহমুদ নন্দিতা, অনিমেষ রায়, পান্থ কানাই, আরফান মৃধা, প্রিয়াংকা গোপ, অণিমা রায়, মাশা ইসলাম, সুলতানা ইয়াসমীন লায়লা। থাকছে নাচের দল তুরঙ্গমীর বিশেষ পরিবেশনা। পাঠক উৎসবে থাকবে চলচ্চিত্র তারকাদের নিয়ে আয়োজন।

এ ছাড়া কিশোর আলো স্টলে কুইজ ও গেম; বিজ্ঞানচিন্তার স্টলে বিজ্ঞানের পরীক্ষা, দাবা, কুইজ ও গেম, শিশুদের জন্য গোল্লাছুট কর্নার, নকশার স্টলে মেহেদি ও চোখের সাজ, হাল ফ্যাশন স্টলে নেইল আর্ট, স্কিন টেস্টিং ও ফ্যাশন শো; ছুটির দিন স্টলে পাঠক কুইজ, অধুনার স্টলে মনোবিদ ও চিকিৎসকের পরামর্শ এবং স্বপ্ন নিয়েতে ফিচারের নানা আয়োজন থাকছে।

ডিজিটাল স্টলের গেমসে নিশ্চিত পুরস্কার। চলতি ঘটনার স্টলে বিসিএস, ব্যাংকসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক নিয়োগ পরীক্ষার বিশেষজ্ঞদের পরামর্শ। থাকছে প্রথম আলোর চাকরিবাকরি তথ্যকেন্দ্র। প্রথম আলো ট্রাস্টের স্টলে মানসিক স্বাস্থ্য ও মাদকমুক্ত থাকার বিশেষজ্ঞের পরামর্শ, মানসিক স্বাস্থ্যবিষয়ক খেলা, কুইজ ও পুরস্কার। থাকবে আলোকচিত্র প্রতিযোগিতা। অনুষ্ঠিত হবে পাঠক কুইজের চূড়ান্ত পর্ব। উৎসবে থাকবে বইমেলা, ফুড জোন।

প্রথম আলোর এ পাঠক উৎসব সবার জন্য উন্মুক্ত। পাঠক উৎসবে নিবন্ধনের জন্য ভিজিট করুন pathok.prothomalo.com এ ওয়েবসাইটে। নিবন্ধিত পাঠকেরা উপহার হিসেবে পাবেন প্রথম আলো ই-পেপারের সাবস্ক্রিপশন ও চরকির সাবস্ক্রিপশন। এ ছাড়া গতকাল ও আজকের পত্রিকায় মুদ্রিত নিবন্ধন ফরম পূরণ করেও অংশ নেওয়া যাবে। থাকবে স্পট নিবন্ধনেরও সুযোগ।