অধিকাংশ বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে একমত: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি
ফাইল ছবি

ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের দুর্ভোগ লাগবে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিয়ে এগিয়ে আসতে চারটি বিশ্ববিদ্যালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। চারটি বিশ্ববিদ্যালয় হলো ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। শিক্ষামন্ত্রী বলেছেন, অধিকাংশ বিশ্ববিদ্যালয় সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার ব্যাপারে ইতিমধ্যে তাদের ঐকমত্যের কথা জানিয়েছে।


উল্লিখিত চার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে রোববার অনুষ্ঠিত এক ভার্চ্যুয়াল সভায় এ আহ্বান জানান শিক্ষামন্ত্রী। অন্য বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে একমত। গুচ্ছ পদ্ধতিতে সমমনা বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এর আগে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় এক পরীক্ষায় শিক্ষার্থী ভর্তি করেছে। এ ছাড়া দেশের মেডিকেল কলেজগুলোতেও দীর্ঘদিন ধরেই এক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়।


শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের ভোগান্তি নিরসন এবং আর্থিক সাশ্রয়ের জন্য দীর্ঘদিন থেকেই বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে নেওয়ার চেষ্টা করে আসছে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। অধিকাংশ বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে এ বিষয়ে তাদের ঐকমত্যের কথা জানিয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি এ বিষয়ে তাঁর অভিপ্রায় স্পষ্ট করে ব্যক্ত করেছেন। এ বছর করোনার প্রকোপ বৃদ্ধির আশঙ্কা থাকায় সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করার বিষয়টি আরও অধিক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।


শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা যদি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করতে পারি, তাহলে এটি হবে মুজিব বর্ষ উপলক্ষে এবং আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য একটি বড় উপহার।’
ভার্চ্যুয়াল এ সভায় আরও যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান, বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার প্রমুখ।