অনুসন্ধান কমিটিকে স্বচ্ছতা ও নিরপেক্ষতাকে প্রাধান্য দিতে হবে: টিআইবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)
প্রথম আলো ফাইল ছবি

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের দায়িত্ব পালনে অনুসন্ধান কমিটিকে আইন অনুযায়ী স্বচ্ছতা ও নিরপেক্ষতাকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়ার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আজ শনিবার অনুসন্ধান কমিটি গঠনের প্রজ্ঞাপন জারির পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এই আহ্বান জানায়। টিআইবি বলেছে, একটি নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও দক্ষ নির্বাচন কমিশন গঠনের পেছনে যে সাংবিধানিক চেতনা অন্তর্নিহিত এবং এটিকে নিয়ে জনগণের যে প্রত্যাশা, তা পূরণে কোনোরকম ব্যত্যয় হওয়ার সুযোগ নেই।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘কমিটির সদস্যদের প্রতি শ্রদ্ধাভরে আমরা আবেদন করছি যে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনার পদে নিয়োগের জন্য তালিকা প্রণয়নের ক্ষেত্রে তাঁরা যেন এমন ব্যক্তিদের নাম বিবেচনায় নেন, যাঁরা তাঁদের ব্যক্তি ও পেশাগত জীবনে সততা, দলনিরপেক্ষতা, ন্যায়পরায়ণতা, বস্তুনিষ্ঠতা, সৎসাহস ও গ্রহণযোগ্যতার জন্য সুপরিচিত। একই সঙ্গে মনোনীত ব্যক্তিদের যেন কোনোভাবেই নৈতিক স্খলন, দুর্নীতি ও ঋণখেলাপের মতো অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতা না থাকে, তা নিশ্চিত করা অপরিহার্য।’

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ‘আমরা বিশ্বাস করতে চাই, দেশের সর্বোচ্চ দায়িত্বশীল বিভিন্ন পদে আসীন চারজন এবং দুজন বিশিষ্ট নাগরিকের সমন্বয়ে গঠিত এই কমিটি তাঁদের পদ ও অবস্থানের সম্মান রক্ষা করেই তাঁদের ওপর অর্পিত গুরুদায়িত্ব পালন করবেন।’

সিইসি ও অন্যান্য কমিশনার পদে প্রস্তাবিত নামের পুরো তালিকা জনগণের জ্ঞাতার্থে প্রকাশ করার বিষয়টিও অনুসন্ধান কমিটি নিশ্চিত করবে বলে আশা প্রকাশ করেছে টিআইবি।