অনুসন্ধান কমিটি কতটা নিরপেক্ষভাবে কাজ করবে তা নিয়ে সংশয় সুজনের

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে গঠিত অনুসন্ধান কমিটির কতটা নিরপেক্ষভাবে কাজ করতে পারবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। তবে সুজন অনুসন্ধান কমিটিকে স্বাগত জানিয়ে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে যথাযথভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছে।

সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন খান ও সম্পাদক বদিউল আলম মজুমদার গতকাল রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, অনুসন্ধান কমিটির সদস্য হিসেবে এমন একজনকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যিনি গত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। আর নবগঠিত কমিটির প্রধান এর আগের কমিটির (অনুসন্ধান) সদস্য ছিলেন। সেই কমিটি বিতর্কিত নির্বাচন কমিশন (নূরুল হুদা কমিশন) গঠনে ভূমিকা রেখেছে।

বিবৃতিতে বলা হয়েছে, নূরুল হুদা কমিশনের অতি বিতর্কিত ও অনাকাঙ্ক্ষিত ভূমিকার কারণে নির্বাচন কমিশন ও নির্বাচনী ব্যবস্থার ওপর জনমনে ব্যাপক অনাস্থা সৃষ্টি হয়েছে। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করে এ কমিশনের বিরুদ্ধে গুরুতর অসদাচরণ ও দুর্নীতির অভিযোগ তদন্ত করার জন্য ৪২ জন বিশিষ্ট নাগরিক রাষ্ট্রপতির কাছে একাধিকবার আবেদন করেছিলেন। কিন্তু রাষ্ট্রপতি এতে কর্ণপাত করেননি। এমন পরিস্থিতিতে অতীতের মতো অস্বচ্ছ পদ্ধতিতে, লোকদেখানো অনুসন্ধানের নামে আবারও সরকারের অনুগত কয়েকজন ব্যক্তিকে নির্বাচন কমিশনে নিয়োগ দেওয়া হলে তা জাতির জন্য মহাবিপদ ডেকে আনবে।