‘আন্তর্জাতিক মানের প্রকাশনা ছাড়া কোনো বিষয়ে উন্নতি সম্ভব নয়’

‘জার্নাল অব ইনভেসিভ অ্যান্ড ক্লিনিক্যাল কার্ডিওলজি’ চিকিৎসা সাময়িকীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিতি অতিথিরা। ৩ সেপ্টেম্বর, ঢাকা।
ছবি: সংগৃহীত

গবেষণা ও আন্তর্জাতিক মানের প্রকাশনা ছাড়া কোনো বিষয়ে উন্নতি সম্ভব নয়। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণ গবেষক এবং আন্তর্জাতিক মানের লেখক তৈরি করতে হবে। শুক্রবার ঢাকার একটি পাঁচতারকা হোটেলে ‘জার্নাল অব ইনভেসিভ অ্যান্ড ক্লিনিক্যাল কার্ডিওলজি’ নামে একটি চিকিৎসা সাময়িকীর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান।

অনুষ্ঠানের সভাপতি ছিলেন ওই সাময়িকীর প্রধান সম্পাদক ও জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান। তিনি বলেন, বাংলাদেশের মেডিকেল সাময়িকীর উৎকর্ষ বৃদ্ধি ও আন্তর্জাতিকভাবে এই সাময়িকী প্রতিষ্ঠিত করার লক্ষ্যেই এই আয়োজন। ভবিষ্যতে নিয়মিতভাবে তরুণদের জন্য ওয়ার্কশপ ও প্রশিক্ষণের আয়োজন করা হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। অনুষ্ঠানে ‘জার্নাল রিভিউ বিষয়ক’ বক্তব্য দেন ডেনমার্কের আর্হুস বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজির অধ্যাপক ডা. ওলে ফ্রোবার্ট। শুভেচ্ছা বক্তব্য দেন সাময়িকীর সম্পাদক ও হৃদ্‌রোগ বিশেষজ্ঞ ডা. মহসীন আহমেদ। তিনি বলেন, বাংলাদেশে নিয়মিতভাবে ১৫০ টি মেডিকেল সাময়িকী প্রকাশিত হচ্ছে। কিন্তু মাত্র ৪টি সাময়িকী আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের সভাপতি ডা. মোহাম্মদ শহীদুল্লাহ, বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. এ কে এম মহিবুল্লাহ, মার্কিন যুক্তরাষ্ট্রের মাউন্ট সেইন্ট হাসপাতালের অ্যাসোসিয়েট ডিন ও গ্লোবাল অ্যাফেয়ার্স ডা. জাগত নুরুলা, বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এএ শফি মজুমদার ও ইন্ডিয়ান কলেজ অব কার্ডিওলজির সভাপতি অধ্যাপক ডা. রবীন চক্রবর্তী প্রমুখ। আলোচনা সভার সঞ্চালক ছিলেন সাময়িকীর সহকারী সম্পাদক ডা. মো. আরিফুর রহমান ও ডা. ফারহানা আহমেদ।