আমরা সৌভাগ্যবান যে একটা বাসযোগ্য পৃথিবী পেয়েছি

গ্রামীণফোন ও প্রথম আলোর উদ্যাগে ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে ‘একটাই পৃথিবী’ শিরোনামে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয় ২ জুন ২০২২। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে অংশ নেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান।

ইয়াসির আজমান

ইয়াসির আজমান তাঁর বক্তব্যে বলেন, আমরা সৌভাগ্যবান যে একটা বাসযোগ্য পৃথিবী পেয়েছি। প্রশ্ন হচ্ছে, আমাদের পরবর্তী জেনারেশনের জন্য বাসযোগ্য পৃথিবী রেখে যেতে পারব কি না। এ পৃথিবীতে আমাদের ও আমাদের পরবর্তী প্রজন্মের স্বপ্ন পূরণ হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। বলা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে প্রতি সাতজনে একজন স্থানান্তর হয়ে যাবে। নদীভাঙন, পাহাড়ধসসহ বিভিন্ন কারণে বাংলাদেশের কয়েক মিলিয়ন মানুষ স্থানান্তর হয়েছে। গ্রামীণফোনের ১৮ হাজার বিটিএস আছে।

এখানে যে কার্বন নিঃসরণ হয়, ২০৩০ সালের মধ্যে এর ৫০ শতাংশ কার্বন নিঃসরণ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা ঠিক করেছি। ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত আমরা ৬ দশমিক ৮ ভাগ কার্বন নিঃসরণ কমাতে পেরেছি। বিদ্যুৎ না থাকলে জেনারেটর দিয়ে বিটিএস চলে। একই সঙ্গে সোলার দিয়ে চেষ্টা করেছি। জেনারেটরে বেশি কার্বন নিঃসরণ হয়। আমরা এখন সোলার এনার্জির সঙ্গে কমার্শিয়াল পাওয়ার ও লি-আয়ন ব্যাটারির সমন্বয় করে কাজ করছি।

২০২১ সালে ৩৬টি সাইটে এটা আমরা ব্যবহার করি। এতে ১ লাখ ৯৭ হাজার লিটার ডিজেল খরচ কমেছে। এটা পরিবেশবান্ধব। এখন আমরা এভাবে কাজ করে যেতে চাই। এরপর এখন আমরা ই-সিম ব্যবহারের দিকে যাচ্ছি। ভবিষ্যতে সিমের ব্যবহার থাকবে না। লাখ লাখ মানুষ যদি তাদের সিম পরিবেশে ফেলে দেয়, তাহলে পরিবেশের অনেক ক্ষতি হয়। আমাদের কর্মীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করেছি। আমাদের অফিসে প্লাস্টিকের পানির বোতল ব্যবহার করা হয় না। আমরা এটা নিষিদ্ধ করেছি। যাঁর যাঁর বোতল নিয়ে আসতে হবে। এটা হয়তো ছোট উদ্যোগ। গতকাল একটা কোম্পানি সিদ্ধান্ত নিয়েছে, তারা আর প্লাস্টিক ব্যবহার করবে না। পরিবার, সমাজসহ সবার মধ্যে যদি এই সচেতনতাটা আসে, তাহলে পরিবেশে একটা ইতিবাচক প্রভাব পড়বে। প্রযুক্তি, কোভিড, ইউক্রেন যুদ্ধসহ বিভিন্নভাবে আমাদের এই গ্রহ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর সমাধানও আছে। কিন্তু পরিবেশ রক্ষায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। আমাদের মধ্যে মাননীয় মেয়র উপস্থিত আছেন। তাঁর নেতৃত্বে আমাদের গ্রামীণফোনের দিক থেকে যা করা দরকার, আমরা তার সবটুকু করব। আমরা মোবাইল ফোনসেটও রিসাইকেল করতে চাই। কিন্তু এ ব্যাপারে সবাইকে এগিয়ে আসতে হবে।

তাঁকে ধন্যবাদ জানিয়ে মতিউর রহমান বলেন, সিটি করপোরেশন, সরকারি–বেসরকারি প্রতিষ্ঠান, নাগরিক সমাজ সবাই যদি পরিবেশ রক্ষায় আরও সচেতন হয়, সবাই যদি অনুভব করে পরিবেশ ধ্বংস হলে বিপর্যয় দেখা দেবে, তাহলে আমরা সুন্দর একটি পৃথিবী গড়তে পারব। আলোচনায় অংশ নেওয়ার জন্য প্রথম আলোর পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান।

ইয়াসির আজমান, প্রধান নির্বাহী কর্মকর্তা, গ্রামীণফোন