আমির হামজা রিমান্ডে

মুফতি আমির হামজা
ছবি: সংগৃহীত

সন্ত্রাসবিরোধী আইনের মামলায় গ্রেপ্তার মুফতি আমির হামজাকে পাঁচ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত আজ মঙ্গলবার এ আদেশ দেন। এ ছাড়া একই মামলায় আবদুল্লাহ ও আনোয়ার হোসেনকে চার দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দেন আদালত।

এর আগে পুলিশ আসামি আমির হামজাসহ তিনজনকে আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত আসামি আমির হামজার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। অন্য দুজনের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

আরও পড়ুন

রিমান্ড আবেদনে বলা হয়, আসামি হামির হামজা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে উগ্রবাদমূলক প্রচার চালিয়ে আসছিলেন। তাঁর উগ্রবাদমূলক প্রচারণায় উদ্বুদ্ধ হন আসামি আবু সাকিবসহ অন্যরা।
কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ী ইউনিয়নের ডাবিরাভিটা গ্রামের বাড়ি থেকে সোমবার আমির হামজাকে গ্রেপ্তার করা হয়। মামলাটি তদন্ত করছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলা পরিকল্পনার মামলায় ৫ মে শেরেবাংলানগর এলাকা থেকে আবু সাকিব নামের এক আসামিকে গ্রেপ্তার করে সিটিটিসি ইউনিট। পরে হামলার পরিকল্পনায় প্ররোচনার অভিযোগে আলী হাসান ওসামা নামের আরেক আসামিকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে রাজধানীর শেরেবাংলানগর থানায় মামলা করা হয়। এ মামলায় আবু সাকিব আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন।