আলোকচিত্র পুরস্কার পিএক্সথ্রি জিতল পিনু রহমানের ‘লস্ট চাইল্ডহুড’

প্যারিস আলোকচিত্র পুরস্কার প্রিক্স দে লা ফটোগ্রাফি ‘পিএক্সথ্রি-২০২১’ জিতে নিয়েছেন বাংলাদেশের পিনু রহমান। সম্প্রতি বিশেষ ক্যাটাগরি ‘দ্য স্টেট অব দ্য ওয়ার্ল্ড’–এ ‘লস্ট চাইল্ডহুড’ শিরোনামের ফটোস্টোরির জন্য এ পুরস্কার জিতেছেন তিনি।

২০০৭ সাল থেকে বিশ্বব্যাপী আলোকচিত্রশিল্পীদের জন্য প্যারিস আলোকচিত্র পুরস্কার বা পিএক্সথ্রি শিরোনামে আলোকচিত্রের সম্মানজনক এ প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করে আসছে বিশ্বব্যাপী পরিচিত ফারমানি গ্রুপ। ২০১৯ সালে স্টেট অব দ্য ওয়ার্ল্ড ক্যাটাগরি শুরু হওয়ার পর তৃতীয় বাংলাদেশি হিসেবে এ বিশেষ ক্যাটাগরির পুরস্কার জিতলেন পিনু রহমান। এর আগে তুর্য চৌধুরী ও মোহাম্মদ ফাহিম আহামেদ রিয়াদ এ পুরস্কার জেতেন।

ইউরোপ, আমেরিকা, এশিয়া, আফ্রিকা ও ওশেনিয়া মহাদেশের পেশাদার ও অপেশাদার আলোকচিত্রীদের পাঠানো ৩৮০টি ফটোস্টোরি থেকে প্রাথমিকভাবে নির্বাচিত হয় ১৩০টি। এরপর চুলচেরা বিশ্লেষণের পর প্রদর্শনী ও পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া ৩০টি ফটোস্টোরি তালিকায় স্থান করে নেয় পিনু রহমানের ‘লস্ট চাইল্ডহুড’। আগামী ২৫ অক্টোবর প্যারিসের প্রাণকেন্দ্রের এসপেস ব্যুরোপেয়ার আর্ট গ্যালারিতে সাত দিনব্যাপী এক অনুষ্ঠানে তাঁর ছবিগুলো প্রদর্শিত হবে। এ বছর ‘পিএক্সথ্রি ফটোগ্রাফার অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন জেমি জনসন এবং ‘পিএক্স থ্রি বেস্ট নিউ ট্যালেন্ট’ হয়েছেন ডায়ানা শেরেন নায়গ্রেন।

পিরোজপুর শহরে বেড়ে ওঠা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে স্নাতকোত্তর পিনু রহমান পেশায় রূপালী ব্যাংকের একজন কর্মকর্তা। তবে দীর্ঘদিন ধরে ফ্রিল্যান্স ফটোসাংবাদিকতা করছেন। ফ্রিল্যান্সার হিসেবে ছবি প্রকাশিত হয়েছে ডেইলি স্টার, ইনডিপেনডেন্ট, ঢাকা ট্রিবিউনসহ গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে। দেশ ও বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে ২০টিরও বেশি পুরস্কার জিতেছেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে পিনু রহমান প্রথম আলোকে বলেন, ‘এবারই প্রথম প্যারিস আলোকচিত্র পুরস্কার বা পিএক্সথ্রিতে অংশগ্রহণ করেছি। মজার ব্যাপার, সব সময় সিঙ্গেল ছবির জন্য পুরস্কার পেয়েছি। ফটোস্টোরির জন্য এই প্রথম কোনো পুরস্কার পাওয়া।’