ইতিবাচক সামাজিক পরিবর্তনে কৈশোর প্রচারাভিযান শুরু

কিশোর-কিশোরীদের বিভিন্ন বিষয়ে সম্পৃক্ত এবং ব্যস্ত রাখা গেলে তাদের দক্ষতা বাড়বে। একই সঙ্গে বিভিন্ন তথ্য জানানোর মাধ্যমে তাদের ক্ষমতায়িত করা সম্ভব হবে। এ উদ্দেশ্য সামনে রেখে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ‘পাওয়ার অব অ্যাডলসেন্টস’ বা ইতিবাচক সামাজিক পরিবর্তনের জন্য কৈশোর প্রচারাভিযান শুরু করেছে। এতে সহায়তা করছে জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ।

আজ মঙ্গলবার রাজধানীর একটি অভিজাত হোটেলে দেশে ইতিবাচক প্রথার প্রচলন বজায় রাখতে ‘কৈশোরের শক্তি’ শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধন হয়। অনুষ্ঠানে এ প্রচারাভিযানের মধ্যে যেসব বিষয় থাকবে, তা কিশোর-কিশোরীরা তুলে ধরে।

প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে সরকার বদ্ধপরিকর। সরকার বাল্যবিবাহ প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা (২০১৮-২০৩০) তৈরি করেছে, যা আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে সরকার আইন করেছে। তবে আইনের মাধ্যমে সব সমস্যার সমাধান হবে না। বাল্যবিবাহ নিয়ে পরিবার ও সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। বিশেষ করে ছেলেশিশুদের প্রস্তুত করতে হবে যে তারা বড় হয়ে ১৮ বছরের কম বয়সী কোনো মেয়েকে বিয়ে করবে না।

বক্তব্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বলেন, সরকার কিশোর-কিশোরীদের ক্ষমতায়নের জন্য দেশের সব ইউনিয়ন ও পৌরসভায় ৪ হাজার ৮৮৩টি কিশোর-কিশোরী ক্লাব চালু করতে যাচ্ছে। প্রতি ক্লাবে ২০ জন কিশোরী এবং ১০ জন কিশোর থাকবে। দেশের কিশোর-কিশোরীরা বাল্যবিবাহসহ বিভিন্ন সমস্যা সমাধানে ‘অ্যাডভোকেট’ হিসেবে কাজ করবে।

সচিব নাছিমা বেগম জানিয়েছেন, দেশে বাল্যবিবাহের আসল চিত্র জানার জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সহায়তায় নতুন একটি জরিপ হবে যাতে ২০১০ সালের পর থেকে এ পর্যন্ত কতগুলো বিয়ে হলো, বিয়ের বয়স কত ছিল, তা দেখা হবে।

প্রচারাভিযানের মধ্যে যা থাকবে
প্রচারাভিযানের মধ্যে একটি হলো কিশোর-কিশোরী ও তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্যকর খাবার খাওয়ায় উৎসাহ দিতে যুক্তরাষ্ট্রভিত্তিক পিসিআই মিডিয়ার কারিগরি সহায়তায় ইউনিসেফ, চ্যানেল আই ও স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন নির্মিত প্রতিযোগিতামূলক রান্নার অনুষ্ঠান ‘রাঁধন লড়াই স্বর্ণ শেফ’। এ অনুষ্ঠানে কিশোর-কিশোরীরা বিভিন্ন খাবার রান্না করবে।

প্রচারাভিযানের আরেকটি হচ্ছে গ্রামীণফোনের সহযোগিতায় ইউ-রিপোর্ট অ্যাপের মাধ্যমে তরুণেরা তথ্যপ্রাপ্তি, নিজেদের সম্পর্কিত বিষয়ে কথা বলা এবং সমাজে ইতিবাচক পরিবর্তনের পক্ষে প্রচারণার সুযোগ পাবেন। এটি একটি বৈশ্বিক উদ্যোগ। এ ছাড়া ইউনিসেফসহ বিভিন্ন সংস্থার সহায়তায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয় ‘ইচ্ছে ডানা’ নামে ২৬ পর্বের একটি নতুন ধারাবাহিক নাটক চালু করেছে।

অনুষ্ঠানে বাল্যবিবাহ বন্ধে গত বছর শুরু হওয়া প্রথম পর্যায়ের ‘বাল্যবিবাহ রুখতে হলে আওয়াজ তোল তালে তালে’ শীর্ষক প্রচারাভিযানের সাফল্যের জন্য বাংলাদেশ সরকারের আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্তির সাফল্য তুলে ধরার পাশাপাশি এ প্রচারাভিযানের দ্বিতীয় পর্যায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে ইউনিসেফের আঞ্চলিক পরিচালক জিন গফ, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিল-ইউএনএফপিএ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেনটেটিভ আইওরি কাতো আলোচনায় অংশ নেন।