ঈদ উপলক্ষে দোকান, বিপণিবিতান খোলা রাখার সময় বাড়ছে

ঈদুল আজহা উপলক্ষে দোকানপাট, মার্কেট, বিপণিবিতান বন্ধের সময় বাড়িয়েছে সরকার। জনসাধারণের সুবিধার্থে আগামী ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত রাত ৮টার পরিবর্তে রাত ১০টা পর্যন্ত দোকানপাট খোলা থাকবে।

আজ বুধবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এতে বলা হয়েছে বাংলাদেশ শ্রম আইন-২০০৬–এর ১১৪–এর ৪ উপধারার ক্ষমতাবলে একই আইনের ৩ উপধারার পরিবর্তে সাময়িক এ পরিবর্তন আনা হয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করতে রাত আটটার পর থেকে দোকান, বিপণিবিতান ও কাঁচাবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। গত রোববার শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে ঢাকার দুই সিটি করপোরেশন, এফবিসিসিআই, বাংলাদেশ দোকান মালিক সমিতিসহ বিভিন্ন মালিক সংগঠনের নেতাদের বৈঠক হয়।

বৈঠকে রাত ৮টা পর্যন্ত দোকান খোলা রাখার সিদ্ধান্ত হয়, যা পরদিন সোমবার থেকেই কার্যকর হয়।

কিন্তু ঈদুল আজহাকে সামনে রেখে বাংলাদেশ দোকান মালিক সমিতির নেতারা আগামী ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার অনুমতির চান। তাঁদের অনুরোধ বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে বলে শ্রম প্রতিমন্ত্রী জানিয়েছিলেন।

১০ জুলাইয়ের পর থেকে দোকানপাট, বিপণিবিতান রাত ৮টায় বন্ধ থাকবে। বাংলাদেশ শ্রম আইনের ১১৪–এর উপধারা ৩ কঠোরভাবে প্রতিপালন করা হবে।

আরও পড়ুন