উত্তর দিয়ে ঢুকছে মেঘের দল, শীত কমার আভাস

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে জেঁকে বসেছে মাঘের শীত। টানা চার দিন ধরে বয়ে যাওয়া মৃদু শৈতপ্রবাহে কাবু হয়ে পড়েছে উত্তরের এই জনপদের মানুষ। হাড়কাঁপানো শীতে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন দুই বৃদ্ধা। পঞ্চগড় সদর উপজেলার ডাঙ্গাপাড়া এলাকা থেকে তোলা। ১৭ জানুয়ারি
ছবি: রাজিউর রহমান

বছরের সবচেয়ে শীতল এই মাসে শীত জেঁকে বসার সুযোগ পাচ্ছে না। দেশের কয়েকটি এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে না হতে আকাশে মেঘ এসে হাজির হচ্ছে। ফলে উত্তরাঞ্চল দিয়ে আসা শীতের বাতাস আটকে যাচ্ছে। এতে কিছুটা বেড়ে শীত আবার কমে যাচ্ছে। এবারও তা-ই হলো। গত দুই দিনে তাপমাত্রা কমে সবে শৈত্যপ্রবাহ কয়েকটি জেলায় ছড়িয়েছে, এরই মধ্যে আবার উত্তরাঞ্চল দিয়ে মেঘের দল ঢুকতে শুরু করেছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, মঙ্গলবার দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তেঁতুলিয়া ও শ্রীমঙ্গল ছাড়া দেশের বাকি জায়গা থেকে শৈত্যপ্রবাহ সরে যেতে পারে।

এদিকে সোমবার দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজারে শৈত্যপ্রবাহ বয়ে গেছে। আগের দিনের তুলনায় আজ দেশের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। সেই সঙ্গে শীতের ঠান্ডা বাতাসের গতিও বেড়েছে। দুদিন ধরে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার গতিতে বাতাস বয়ে গেছে। ফলে তাপমাত্রা খুব বেশি না বাড়লেও, শীতের অনুভূতি ছিল বেশি, বিশেষ করে সন্ধ্যার পর থেকে বাতাসের গতি বেড়ে শীত বেড়ে যায়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুর রহমান প্রথম আলোকে বলেন, মঙ্গলবারের মধ্যে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা বাড়তে পারে। এতে অনেক এলাকা থেকে শৈত্যপ্রবাহ সরে যেতে পারে। তবে বুধবার তাপমাত্রা আবার কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, সোমবার দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার দেশের বেশির ভাগ এলাকায় দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে। আর সন্ধ্যার পর থেকে রাত পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে মাঝারি কুয়াশা পড়তে পারে।