উন্নয়ন প্রকল্পে দর পুনর্নির্ধারণ করা হচ্ছে: স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম
ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধি বিবেচনায় নিয়ে বিভিন্ন প্রকল্পে দর পুনর্নির্ধারণ (প্রাইস রিফিক্সেশন) করা হচ্ছে। আগামী এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে এটি হয়ে যাবে। সে ক্ষেত্রে ঠিকাদারেরা কাজ নিতে আগ্রহী হবেন।

আজ সোমবার জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিমের এক সম্পূরক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী এ কথা বলেন।

রেজাউল করিম তাঁর প্রশ্নে বলেন, সংসদ সদস্যরা ২০ কোটি টাকা করে বিশেষ বরাদ্দ পেয়েছেন। কিন্তু রডের দাম বেড়ে যাওয়ায় উন্নয়নকাজ স্থবির হয়ে পড়েছে। ঠিকাদারেরা কাজ করছেন না। স্থবিরতা কাটাতে কী বিকল্প ব্যবস্থা নেওয়া হবে, তা তিনি জানতে চান।

জবাবে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, দুই বছর করোনাভাইরাসের সংক্রমণ এবং এরপর রাশিয়া–ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী প্রায় সব পণ্যের দাম বেড়েছে। সারা বিশ্বে যে মূল্যস্ফীতি, বাংলাদেশ সে তুলনায় অনেক ভালো অবস্থায় আছে। তারপরও রডসহ নির্মাণসামগ্রীর দাম বেড়েছে।

মন্ত্রী বলেন, সম্প্রতি একটি সভায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিষয়টি উত্থাপন করেছিলেন। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে স্থানীয় সরকারের প্রকৌশলীরা বসে দর পুনর্নির্ধারণের উদ্যোগ নিয়েছেন। তিনি আশা করছেন, আগামী এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে দর পুনর্নির্ধারণ হয়ে যাবে। এটি হলে বর্ধিত প্রাক্কলনে ঠিকাদারেরা কাজ করতে আগ্রহী হবেন।