আবদুল রাজ্জাক বলেন, ‘আমার এলাকার একজন পরিচিত থ্যালাসেমিয়া রোগী বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনে চিকিৎসা নেয়। সে আমাকে বলেছে, আর্থিক অসুবিধার কথা খুলে বললে ফাউন্ডেশন থেকে চিকিৎসার জন্য সাহায্য পাওয়া যায়। সাহায্যের আশায় এখানে এসেছি। আমার ছেলেটা এখন জাকাত ফান্ড থেকে সাহায্য পাচ্ছে। ওষুধ ও নিয়মিত চিকিৎসা পেয়ে মোশারফ এখন আগের চেয়ে অনেক সুস্থ আছে।’

থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের তথ্যমতে, একজন থ্যালাসেমিয়া রোগীর চিকিৎসার জন্য প্রতি মাসে ৫– থেকে ১০ হাজার টাকা প্রয়োজন হয়। একটি দরিদ্র পরিবারের পক্ষে তা বহন করা অসম্ভব। অর্থের অভাবে চিকিৎসা করাতে না পেরে অনেক রোগী প্রতিনিয়ত মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।

একজন থ্যালাসেমিয়া রোগীর চিকিৎসার জন্য প্রতি মাসে ৫ থেকে ১০ হাজার টাকা প্রয়োজন হয়। একটি দরিদ্র পরিবারের পক্ষে তা বহন করা অসম্ভব। অর্থের অভাবে চিকিৎসা করাতে না পেরে অনেক রোগী প্রতিনিয়ত মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।

মোশারফের মতো অসংখ্য রোগী থ্যালাসেমিয়া ফাউন্ডেশন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। দরিদ্র রোগীদের আর্থিক সহায়তার জন্য থ্যালাসেমিয়া ফাউন্ডেশন ২০১০ সালে জাকাত ফান্ড গঠন করে। যার মাধ্যমে প্রতিষ্ঠানটি ১ হাজার ১৯৬ জন দরিদ্র মুসলিম থ্যালাসেমিয়া রোগীকে বছরব্যাপী বিনা মূল্যে চিকিৎসাসেবা দিচ্ছে। চিকিৎসাসেবার মান এবং আর্থিক সহায়তার কারণে কয়েক বছরে সাহায্যপ্রার্থী রোগীর সংখ্যা বেড়েছে।
থ্যালাসেমিয়া ফাউন্ডেশন হাসপাতালে নিবন্ধিত রোগীর সংখ্যা বর্তমানে ৫ হাজার ২৭২ জন, যার অধিকাংশই দরিদ্র। এসব দরিদ্র ও অসহায় থ্যালাসেমিয়া রোগীর জীবন বাঁচাতে সাহায্যের প্রয়োজন। আপনার জাকাতের অর্থ ফাউন্ডেশনের জাকাত ফান্ডে দান করে থ্যালাসেমিয়া রোগীদের পাশে দাঁড়ান।

এই রমজানে আপনার জাকাতের অর্থ বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের জাকাত ফান্ডে দান করুন।

default-image

১) ব্যাংক অ্যাকাউন্টের নাম: বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন (জাকাত ফান্ড)
-অ্যাকাউন্ট নম্বর-১০৮১১০০০৩৭৭০৩, ডাচ্‌–বাংলা ব্যাংক, শান্তিনগর শাখা, ঢাকা
-অন্যান্য ব্যাংকে অ্যাকাউন্টের তালিকা দেখতে ভিজিট করুন-thals.org/banks

২) অনলাইনে ভিসা, মাস্টারকার্ড বা আমেরিকান এক্সপ্রেস কার্ডের মাধ্যমে দান করতে ভিজিট করুন-www.thals.org/zakat

৩) বিকাশ/নগদ/উপায় মার্চেন্ট নম্বর-০১৭২৯২৮৪২৫৭
(মেনুর ‘পেমেন্ট’ অপশন ব্যবহার করে কাউন্টার নম্বরে ‘0’ দিন)
ফাউন্ডেশনের জাকাত ফান্ড সম্পর্কে আরও জানতে ভিজিট করুন: www.thals.org/zakat-for-life

দাতারা প্রতিষ্ঠানে গিয়েও থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসার জন্য জাকাত দান করতে পারবেন। প্রতিষ্ঠানটির ঠিকানা-৩০ চামেলীবাগ, শান্তিনগর, ঢাকা-১২১৭। ফোন নম্বর: ০২-৮৩৩২৪৮১, ০১৭৫৫৫৮৭৪৭৯

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন