default-image

পাশাপাশি জাতীয় পতাকার রং ও মাপ নিয়ে জনগণের অভিমত জানতে বার্জার পেইন্টস বাংলাদেশ আয়োজন করেছিল একটি গবেষণামূলক প্রশ্নোত্তর পর্ব। সেই পর্বে পাওয়া গিয়েছিল দারুণ সাড়া। কিন্তু দেখা গেছে, জাতীয় পতাকার রং, মাপ ও ব্যবহারবিধি নিয়ে সবারই রয়েছে নানা প্রশ্ন ও বিভ্রান্তি।

এসব বিভ্রান্তি দূর করতে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের প্রধান কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় অংশ নেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রুপালী চৌধুরী, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন। আরও ছিলেন বার্জার পেইন্টসের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক মহসিন হাবিব, মহাব্যবস্থাপক এ কে এম সাদেক, মহাব্যবস্থাপক এ এস এম ওবায়দুল্লাহ মাহমুদ ও হেড অব ব্র্যান্ড সেঁজুতি সালেক।

এ সভায় সিদ্ধান্ত হয় জাতীয় পতাকার সঠিক রং, মাপ ও ব্যবহারবিধি নিয়ে জনসচেতনতামূলক একটি উদ্যোগ নেওয়ার। ‘বাংলাদেশের লাল, বাংলাদেশের সবুজ’ শিরোনামের ক্যাম্পেইনে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের সঙ্গে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। ক্যাম্পেইনটির সার্বিক সহযোগিতায় ছিল প্রথম আলো।

চিত্রশিল্পী ও সাধারণ মানুষদের পতাকার সঠিক রং ও মাপ নিয়ে জানানোর সমাধান নিয়ে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড নিজেদের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে শিক্ষামূলক একটি ভিডিও প্রচার করে, যা ছিল আমাদের প্রিয় পতাকার ইতিহাস ও রঙের অর্থ, পতাকার মাপ নিয়ে তরুণ প্রজন্মকে জানানোর একটি দারুণ প্রয়াস। গল্পের শেষে দেওয়া ছিল একটি ওয়েবসাইটের ঠিকানা, যেখান থেকে যে কেউ সহজেই পতাকার সঠিক রং, মাপ ও ব্যবহারবিধি জানতে পারবে।

এই ওয়েবসাইট থেকেই দেশের প্রখ্যাত চিত্রশিল্পীরা জানতে পেরেছিলেন পতাকার সঠিক রং ও মাপ। অন্তিক মাহমুদ, মোর্শেদ মিশু, সাইয়্যেদ রাশাদ ইমাম তন্ময়সহ দেশের তরুণ জনপ্রিয় চিত্রশিল্পীরা সঠিক রঙে পতাকার ছবি এঁকে মাপসহ দিয়েছিলেন নিজেদের ফেসবুক পেজে। যা দারুণ সাড়া ফেলেছিল অনলাইন মাধ্যমগুলোতে।

প্রিয় বাংলাদেশের পতাকার রং, মাপ ও সঠিক ব্যবহারবিধি নিয়ে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে পুরো বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশিরা।

আমাদের পতাকাই আমাদের পরিচয়। তাই আসুন, সঠিকভাবে জানি জাতীয় পতাকার সঠিক রং, মাপ ও ব্যবহারবিধি। চলুন সবাই মিলে অক্ষুণ্ন রাখি আমাদের প্রিয় লাল-সবুজ পতাকার সম্মান।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন