এমডি, পাঁচ পরিচালকসহ ৬ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রতীকী ছবি

ব্যাংকের ২১৭ কোটি টাকা খেলাপি ঋণ পরিশোধ না করার অভিযোগের মামলায় চট্টগ্রামের একটি টেক্সটাইল মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), পাঁচ পরিচালকসহ ছয়জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

সোমবার অর্থঋণ আদালত চট্টগ্রামের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন বলে প্রথম আলোকে নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম।

অভিযুক্ত ব্যক্তিরা হলেন মোনাভী টেক্সটাইল কমপ্লেক্স লিমিটেডের এমডি মো. শাহ মুরাদ, ইলিয়াস মুরাদ, মো. সামসুদ্দিন, শামসুল আলম, ফারজানা মুরাদ ও ইদ্রিস মিনহাজ। তাঁদের মধ্যে ইদ্রিস ছাড়া বাকিরা শাহ মুরাদের স্ত্রী ও সন্তান।

আদালতের আদেশে বলা হয়, দায়িকগণ দেশত্যাগ করার সুযোগ পেলে এ মামলার বিপুল পরিমাণ ব্যাংকঋণ আদায় না হওয়ার আশঙ্কা রয়েছে। তাই দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হলো। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অতিরিক্ত আইজিপি ঢাকা বিশেষ শাখাকে আদেশ দেওয়া হলো। একই সঙ্গে উল্লেখিত তফসিলি সম্পত্তিতে অন্তবর্তীকালীন ক্রোক আদেশ দেওয়া হলো।

আইএফআইসি ব্যাংক নগরের আগ্রাবাদ শাখা থেকে ২১৭ কোটি ২৬ লাখ ৯৮ হাজার টাকা ঋণ নিয়ে পরিশোধ না করায় ব্যাংকের পক্ষ থেকে ২০০০ সালের ২৫ সেপ্টেম্বর মামলা করা হয়।