এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় নয়

হাইকোর্ট
ফাইল ছবি

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের কাছ থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় করা থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বিশ্ববিদ্যলয়ের পক্ষে করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইর্কোট বেঞ্চ আজ সোমবার রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও চৌধুরী ইশরাক সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি।

অর্থ আইনের তফসিল ‘খ’–এর সিরিয়াল-৭ বিধান চ্যালেঞ্জ করে ১৬ সেপ্টেম্বর ওই রিট করা হয়। চলতি বছরের ৩০ জুন ওই অর্থ আইনের সিরিয়াল-৭ অনুসারে বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল, ডেন্টাল ও ইঞ্জিনিয়ারিং কলেজ এবং তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপ করা হয়।

পরে আইনজীবী চৌধুরী ইশরাক সিদ্দিকী প্রথম আলোকে বলেন, অর্থ আইনের তফসিল ‘খ’–এর সিরিয়াল-৭ বিধান কেন অসাংবিধানিক হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় থেকে বিরত থাকতে জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে।