এসএসসি-এইচএসসি বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি
ফাইল ছবি

করোনার কারণে আটকে থাকা চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ মঙ্গলবার ৪৩ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি ও টিউশন ফি প্রদানসংক্রান্ত এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা জানি এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা ভীষণ উদ্বেগের মধ্যে আছে। এটা নিয়ে ব্যাপক আলোচনা করছি। আমরা খুব শিগগির সিদ্ধান্তটি জানিয়ে দেব। আর বেশি দিন উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে থাকতে হবে না।’

এ সময় শিক্ষামন্ত্রী স্মরণ করিয়ে দেন, ২০২০ সালে এসএসসি পরীক্ষা হয়েছিল, সেটির ফল প্রকাশ করা হয়েছে। এইচএসসিও বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি বাবদ প্রায় ১ হাজার ৭৯ কোটি টাকা দেওয়া হয়েছে। এর মধ্যে উপবৃত্তি বাবদ ৪২ লাখ ৮৪ হাজার ৯২৮ শিক্ষার্থীকে ৮৮২ কোটি ৯৩ লাখ ৫০ হাজার ৬০০ টাকা দেওয়া হয়েছে।

এ ছাড়া শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ দেওয়া হয়েছে প্রায় ১৯৬ কোটি টাকা।
শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় এই টাকা সরাসরি শিক্ষার্থীদের কাছে পৌঁছে যাবে (ইএফটির মাধ্যমে)।

অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসাশিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আফরোজ প্রমুখ। ভার্চ্যুয়াল এই অনুষ্ঠানে দেশের চারটি উপজেলা থেকে ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ শিক্ষার্থী অংশ নেয়।