কক্সবাজারে মেডিকেল শিক্ষার্থীদের দিয়েই শুরু সিনোফার্মের টিকা

কক্সবাজারের একটি কেন্দ্রে মেডিকেল কলেজের শিক্ষার্থীদের দিয়েই শুরু হয়েছে করোনাভাইরাসের নতুন টিকা সিনোফার্মের ডোজ। কর্মসূচির প্রথম দিন (গত শনিবার) নতুন ডোজ নিয়েছেন মেডিকেল কলেজের ৫৬ জন শিক্ষার্থী।

আগামী ২২ জুন নতুন এই টিকা নিচ্ছেন আরও শতাধিক মেডিকেল শিক্ষার্থী। টিকা প্রয়োগের জন্য ২৫০ শয্যার সরকারি ‘কক্সবাজার জেলা সদর হাসপাতালের’ তৃতীয় তলায় একটি কেন্দ্র (বুথ) খোলা হয়েছে।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) এস এম নাওশেদ রিয়াদ প্রথম আলোকে বলেন, চীনের তৈরি সিনোফার্মের টিকা মেডিকেল কলেজ শিক্ষার্থীদের মধ্যে প্রয়োগ করা হচ্ছে। আগামী ১ জুলাই পর্যন্ত কয়েক দফায় সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিংসহ তালিকাভুক্তদের অগ্রাধিকার ভিত্তিকে এ টিকা প্রয়োগ করা হবে।

সিভিল সার্জন মাহবুবুর রহমান প্রথম আলোকে বলেন, সিনোফার্মের টিকা পাওয়া গেছে ১০ হাজার। প্রতিজনকে দুই ডোজ করে মোট পাঁচ হাজার জনের মধ্যে এই ১০ হাজার টিকা প্রয়োগ করা হবে। এর মধ্যে সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং ও মেডিকেল কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, সরকারি স্বাস্থ্যকর্মী ও পুলিশের সদস্যদের অগ্রাধিকার তালিকায় রাখা হয়েছে। এরপর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমাণ (আগে নিবন্ধিত) তালিকায় থাকা ২৩ হাজার জনের মধ্যে টিকা প্রয়োগ করা হবে।

সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যমতে, এর আগে জেলায় টিকা পাওয়া গেছে ১ লাখ ৪৩ হাজার ৫০০ ডোজ। ইতিমধ্যে প্রয়োগ হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৭১৫ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৭৯ হাজার ৯৭১ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৬ হাজার ৭৪৪ জন। দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় আছেন আরও ২৩ হাজার ২২৭ জন। এর মধ্যে কক্সবাজার সদর উপজেলায় ৩ হাজার ৯৫০ জন, চকরিয়ায় ৪ হাজার ৩৮২ জন, উখিয়ায় ২ হাজার ৫৫৪ জন, টেকনাফে ১ হাজার ৭৩২ জন, কুতুবদিয়ায় ১ হাজার ৫৭৫ জন, পেকুয়ায় ২ হাজার ১১০ জন, রামুতে ৪ হাজার ৩০৫ জন এবং মহেশখালীতে ২ হাজার ৬১৮ জন টিকা নিয়েছেন।