করোনাকালে আটক শিশুদের প্রায় অর্ধেকের বিরুদ্ধে হত্যা-ধর্ষণের মামলা

যশোর শিশু উন্নয়ন কেন্দ্র
ফাইল ছবি

করোনাকালে বিভিন্ন অভিযোগে আটক শিশু-কিশোরদের প্রায় অর্ধেকের নামেই রয়েছে হত্যা ও ধর্ষণ মামলা। গাজীপুরের টঙ্গী, কোনাবাড়ী ও যশোরের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা নিবাসীদের মামলার তথ্য অনুসারে, ২৪ শতাংশের বেশি শিশুর নামে হত্যা মামলা এবং আর প্রায় ২৬ শতাংশ শিশুর নামে রয়েছে নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলা, যার অধিকাংশই ধর্ষণের মামলা। তবে অনেক শিশুর পরিবারের অভিযোগ, ষড়যন্ত্র করে তাদের মামলায় জড়ানো করা হয়েছে।

বর্তমানে দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রে মোট নিবাসীর সংখ্যা ১ হাজার ৮৩। গত বছরের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পরই এই শিশু ও কিশোর-কিশোরীরা বিভিন্ন মামলায় জড়িয়ে উন্নয়ন কেন্দ্রে এসেছে। তাদের ২৬৩ জনের (২৪ দশমিক ১ শতাংশ) নামে হত্যা মামলা রয়েছে। দুটি বালক কেন্দ্রের ৯৮৫ নিবাসীর মধ্যে ২৫৩ জনের (২৫ দশমিক ৬ শতাংশ) নামে ধর্ষণ এবং নারী ও শিশু নির্যাতনের মামলা রয়েছে। এর মধ্যে নারী ও শিশু নির্যাতন মামলা রয়েছে ১৭৪ জনের নামে, যাদের দু-একজন বাদে সবার বিরুদ্ধেই ধর্ষণের অভিযোগ।

বাংলাদেশের ২০১৩ সালের শিশু আইন অনুযায়ী, ৯ থেকে অনূর্ধ্ব–১৮ বছরের কোনো ছেলেশিশু আইনের সংস্পর্শে এলে তাদের গাজীপুরের টঙ্গী এবং যশোরের পুলেরহাটের শিশু উন্নয়ন কেন্দ্রে (বালক) রাখা হয়। মেয়েদের রাখা হয় গাজীপুরের কোনাবাড়ীর শিশু উন্নয়ন কেন্দ্রে (বালিকা)। টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্রের (বালক) তত্ত্বাবধায়ক মোহাম্মদ এহিয়াতুজ্জামান প্রথম আলোকে বলেন, আইনের সংস্পর্শে আসা এই শিশুদের খুব বেশি দিন কেন্দ্রে থাকতে হয় না। দ্রুত জামিন হয়ে যায়। বর্তমান নিবাসীদের ৯৬-৯৭ শতাংশ করোনাকালে কেন্দ্রে এসেছে। হাতে গোনা কয়েকটি শিশু দুই থেকে তিন বছর ধরে কেন্দ্রে অবস্থান করছে।

প্রায় ১৭ মাস ধরে দেশে করোনা মহামারি চলছে। এর মধ্যে দুই দফায় পরিচালিত ভার্চ্যুয়াল আদালত থেকে জামিন পেয়ে দেড় হাজারের বেশি শিশু-কিশোর মুক্ত হয়েছে।

মামলার ধরন

টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্রে (বালক) ৩০০ আসনের বিপরীতে আছে ৭২৩ শিশু-কিশোর। তথ্য বিশ্লেষণে দেখা গেছে, সবচেয়ে বেশি ১৮২ শিশুর নামেই হত্যা মামলা। এরপর নারী ও শিশু নির্যাতন মামলা রয়েছে ১৮২ জনের নামে। তাদের মধ্যে দু-একজন বাদে সবার নামে ধর্ষণের মামলা বলে এখানকার তত্ত্বাবধায়ক মোহাম্মদ এহিয়াতুজ্জামান জানিয়েছেন।

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে (বালক) ১৫০ আসনের বিপরীতে ২৬২ শিশু-কিশোর রয়েছে। তাদের মধ্যে ৬৯ শিশুর নামে হত্যা এবং ৭৩ শিশুর নামে ধর্ষণের মামলা রয়েছে।

কোনাবাড়ীর শিশু উন্নয়ন কেন্দ্রে (বালিকা) ১৫০ আসনের বিপরীতে নিবাসী রয়েছে ৯৮। তাদের মধ্যে ১১ জনের নামে হত্যা মামলা রয়েছে। সেখানে বিভিন্ন ঘটনার ভিকটিম আছে সবচেয়ে বেশি ৫৪ শিশু। এই কেন্দ্রে তিনজন মায়ের সঙ্গে নবজাতকও রয়েছে।

কোনাবাড়ীর শিশু উন্নয়ন কেন্দ্রের তত্ত্বাবধায়ক কে এম ওবায়দুল্লাহ আল মাসুদ প্রথম আলোকে বলেন, তাদের সবাই গত এক বছরে এসেছে।

কেন এত মামলা

শিশুদের আইনি অধিকার রক্ষায় কাজ করেন ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির জ্যেষ্ঠ আইনজীবী এস এম নাজমুল হক। এত বেশিসংখ্যক শিশু-কিশোরের নামে হত্যা ও ধর্ষণের মতো গুরুতর অপরাধের মামলা রয়েছে কেন, তা জানতে চাওয়া হয়েছিল তাঁর কাছে। এস এম নাজমুল হক প্রথম আলোকে বলেন, পারিবারিক বন্ধন ও নৈতিক মূল্যবোধের অভাব এবং অর্থনৈতিক সংকটে থাকা অনেক পরিবারের শিশু হত্যা, ধর্ষণ, চুরি-ছিনতাই ও মাদকের অপরাধে জড়িয়ে পড়ে। করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণেও অনেক শিশু এ ধরনের অপরাধে জড়িয়ে পড়ছে। আবার অনেক ক্ষেত্রে পারিবারিক বিরোধ থেকেও শিশুদের মামলায় জড়ানো হয়।

এই আইনজীবীর ভাষ্যমতে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলার ক্ষেত্রে বেশির ভাগ শিশুই না বুঝে এতে জড়িয়ে যায়। তাদের মূলত বাহক হিসেবে ব্যবহার করা হয়। যেমন ২০০ টাকা দিয়ে বলা হয়, প্যাকেটটা ওইখানে দিয়ে আসিস তো। যে শিশু চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করে, তার জন্য ২০০ টাকা অনেক।

এক শিশুর ঘটনা তুলে ধরে নাজমুল হক বলেন, শিশুটিকে ৩০০টি ইয়াবা পেটের ভেতরে করে এবং ৫০০–এর মতো ইয়াবা পোশাকে করে বহন করানো হয়। পুলিশ ধরার পর তার দেহ থেকে ইয়াবা উদ্ধার করে মামলা করে। এরপর শিশুটি ভয় পেয়ে জানায়, তার পেটেও ইয়াবা রয়েছে। পরে পেট থেকে ইয়াবা বের করে তার বিরুদ্ধে আরেকটি মামলা করে পুলিশ।

শিশুদের অপরাধে জড়িয়ে পড়া নিয়ে একই ধরনের কথা বলেন সমাজসেবা অধিদপ্তরের প্রতিষ্ঠান শাখার সহকারী পরিচালক এস এম রফিকুল হায়দার। তিনি প্রথম আলোকে বলেন, নিবাসী শিশুদের অনেকের পরিবারে মূল্যবোধের অভাব রয়েছে। শিশুদের ওপর সেসব প্রভাব ফেলে। তা ছাড়া দারিদ্র্যও একটি বড় কারণ।

পরিবারের দাবি মিথ্যা মামলা

কক্সবাজারের টেকনাফ উপজেলায় এক শিশু হত্যা মামলার ছয় আসামির মধ্যে ১২ বছরের শিশুও ছিল। গত বছরের শেষ দিকে টেকনাফ থানায় মামলাটি হওয়ার পর টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয় শিশুটিকে। পাঁচ মাস পর গত ১২ এপ্রিল ভার্চ্যুয়াল আদালত থেকে জামিন পেয়ে মুক্ত হয় সে। ৭ আগস্ট ছেলেটির বড় ভাইয়ের সঙ্গে কথা হয় প্রথম আলোর। তিনি বলেন, হত্যার শিকার ছেলেটি তাঁর বাবার চাচাতো ভাইয়ের ছেলে। ভাইয়ের সঙ্গে একসঙ্গে খেলত। ছেলেটি হারিয়ে যাওয়ার চার দিন পর জঙ্গল থেকে লাশ উদ্ধার করা হয়। বড় ভাই বলেন, শিশুটির সঙ্গে খেলত বলে তাঁর ভাইকে আসামি করা হয়েছে। এ ঘটনার সঙ্গে কোনোভাবেই তাঁর ভাই ‘জড়িত নয়’।

টেকনাফের ১৫ বছরের আরেক কিশোরের নামে স্থানীয় বাহন মিনি টমটম চুরির মামলা দেওয়া হয়। চার মাস পর জুনে তাঁর জামিন হয়। ওই কিশোরও মিনি টমটমের চালক ছিল। কিশোরের খালা প্রথম আলোকে বলেন, তাঁর ভাগনেকে ওই মামলায় ফাঁসানো হয়েছে। সে কোনো অন্যায় করেনি।

ভার্চ্যুয়াল আদালতে ১৫৭৬ জনের জামিন

সুপ্রিম কোর্ট ও ব্র্যাকের তথ্যানুসারে, করোনা সংক্রমণ রোধে কঠোর বিধিনিষেধের মধ্যে শুরুর দিকে গত বছরের মার্চ ও এপ্রিলে আদালতের কার্যক্রম বন্ধ থাকে। জামিনের বিষয়টিকে প্রাধান্য দিয়ে গত বছরের ৫ মে ভার্চ্যুয়াল আদালত শুরু হয়। চলে ২০ জুন পর্যন্ত। ওই সময়ে জামিন পায় ৫৬১ শিশু। এরপর আদালতের স্বাভাবিক কার্যক্রম শুরু হয়। এ বছর করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হলে ১২ এপ্রিল আবারও ভার্চ্যুয়াল আদালত শুরু হয়। জুলাই পর্যন্ত জামিন পেয়েছে ১ হাজার ১৫ শিশু।

কাজ করতে হবে যেখানে

শিশু-কিশোরদের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়া নিয়ে বিভিন্ন মহলে উদ্বেগ রয়েছে। এ থেকে উত্তরণে কী করা যেতে পারে, সে সম্পর্কে ধারণা দিয়েছেন গবেষক সুহেলী সায়লা আহমদ। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগের সহকারী অধ্যাপক সুহেলী সায়লা শিশু উন্নয়ন কেন্দ্রের নিবাসীর মানসিক অবস্থা নিয়ে পিএইচডি করছেন। তিনি গাজীপুরের দুটি কেন্দ্রে একাধিকবার গিয়ে কিশোর-কিশোরীদের সাক্ষাৎকার নিয়েছেন।

সেই অভিজ্ঞতা থেকে সুহেলী সায়লা আহমদ প্রথম আলোকে বলেন, ওই শিশুদের ক্ষেত্রে দেখা গেছে, সামাজিক বন্ধন খুব দুর্বল এবং এই সামাজিক বন্ধনহীনতা সমস্যা তৈরি করেছে। অনেকেই মা–বাবার ভালোবাসা পায় না। কোনো কোনো মা–বাবা পরিবারের অন্য সদস্যদের কাছে তাদের রেখে চলে গেছেন। সেই পরিবার থেকে তাদের লালনপালনে সামাজিকীকরণের ধাপগুলো মেনে চলা হয়নি। গ্রামের অনেক শিশু স্কুলেও যথাযথ শিক্ষা পায়নি। আদর্শিক জায়গা থেকে তাদের সামনে কোনো ‘রোল মডেল’ নেই। অনেকে দারিদ্র্যকে কারণ বললেও তা মূল কারণ নয়।

সুহেলী সায়লা আহমদ বলেন, প্রথমত পারিবারিক সুসম্পর্ক গড়ে তুলতে হবে। পারিবারিক বন্ধন শক্ত হলে আর সামাজিকীকরণ হলে একটি দরিদ্র পরিবার থেকেও সুস্থ, সুন্দর মানসিকতার শিশু বেরিয়ে আসতে পারে।