কললিস্ট–অডিও রেকর্ড দাখিলের নির্দেশ হাইকোর্টের

হাইকোর্ট
ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা এক মামলার তদন্তকাজে প্রতিষ্ঠানটিরই একজন সহকারী পরিচালকের বিরুদ্ধে ঘুষ চাওয়ার অভিযোগ উঠেছে। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযোগসংক্রান্ত ফোন কললিস্ট ও অডিও রেকর্ড দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল বেঞ্চ রোববার এ আদেশ দেন।

অভিযুক্ত সহকারী পরিচালকের নাম মোহাম্মদ আলমগীর হোসেন। তাঁর বিরুদ্ধে ঘুষ চাওয়ার অভিযোগ এনেছেন ঢাকা জেলার সাবেক সাবরেজিস্ট্রার আবদুল কুদ্দুস ও তাঁর স্ত্রী মাহিনুর বেগম। এই দম্পতির রিট আবদনের পরিপ্রেক্ষিতে বিটিআরসির চেয়ারম্যান ও গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে ১৪ মার্চের মধ্যে ওই কললিস্ট ও রেকর্ড দাখিল করতে বলেছেন হাইকোর্ট।

আইনজীবীরা জানান, আবদুল কুদ্দুস ও মাহিনুর বেগম দম্পতির বিরুদ্ধে গত বছর পৃথক দুটি মামলা করে দুদক। মামলার অনুসন্ধান ও তদন্তের সময় দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ আলমগীর হোসেন আসামিদের কাছে ঘুষ দাবি করার অভিযোগ উঠেছে। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন চেয়ে দুদকের কাছে পৃথক আবেদন করেন ওই দুই আসামি। তবে এ আবেদনে সাড়া দেয়নি দুদক।

এরপর চলতি মাসে হাইকোর্টে রিট করেন আবদুল কুদ্দুস ও মাহিনুর বেগম। এর শুনানিতে ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সময়কাল উল্লেখ করে ফোনের কললিস্ট ও অডিও রেকর্ড আদালতে দাখিলের জন্য আবেদন করেন তাঁরা।

আদালতে রিটকারীর পক্ষে আইনজীবী কামাল হোসেন ও দুদকের পক্ষে আইনজীবী আসিফ হাসান শুনানিতে অংশ নেন। আলমগীর হোসেনের পক্ষে আইনজীবী আবদুর রশিদ ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক শুনানিতে ছিলেন।

পরে রিটকারীর আইনজীবী কামাল হোসেন প্রথম আলোকে বলেন, ১৪ মার্চ শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে। এর আগেই সংশ্লিষ্ট কললিস্ট ও অডিও রেকর্ড দাখিলের জন্য বিটিআরসি ও গ্রামীণফোনকে নির্দেশ দিয়েছেন আদালত।