default-image

সাহিত্য শিল্প সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ এর সম্পাদক আবুল হাসনাত আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সাহিত্যিক ও শিল্প সমালোচক আবুল হাসনাতের বয়স হয়েছিল ৭৫ বছর। রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ রোববার সকাল সাড়ে আটটার দিকে তিনি মারা যান।

ছোট ভাই আবুল কাশেম জানান, ১৪ অক্টোবর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে আবুল হাসনাতকে ভর্তি করা হয়।

আবুল হাসনাতের স্ত্রী নাসিমুন আরা হক সাংবাদিক। তিনি বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি। তাঁদের একমাত্র মেয়ের নাম দিঠি হাসনাত। তিনি যুক্তরাষ্ট্রপ্রবাসী।

বিজ্ঞাপন

পারিবারিক সূত্রে জানা গেছে, আবুল হাসনাতের মরদেহ হাসপাতাল থেকে বাসায় নেওয়া হবে। বেলা আড়াইটার দিকে তাঁর মরদেহ ধানমন্ডি ২৭ নম্বরে বেঙ্গল গ্যালারিতে নেওয়া হবে। বাদ আসর ধানমন্ডির ৭ নম্বর মসজিদে আবুল হাসনাতের জানাজা হবে। পরে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে।

কবিতা, উপন্যাস, চিত্র-সমালোচনাসহ সাহিত্যের নানা বিভাগে পদচ্ছাপ রেখেছেন আবুল হাসনাত। তিনি পরিচিতি লাভ করেছেন একজন বিচক্ষণ ও সংবেদনশীল সাহিত্য সম্পাদক হিসেবে।

দৈনিক সংবাদ পত্রিকার সাহিত্য সাময়িকী দীর্ঘদিন তাঁর তত্ত্বাবধানে প্রকাশিত হয়েছে।

আবুল হাসনাত ছায়ানটের অন্যতম সংগঠক ও সদস্য ছিলেন। তিনি ছায়ানটের কার্যকরী সংসদের সাবেক সহসভাপতি। তাঁর মৃত্যুতে সভাপতি সন্‌জীদা খাতুনসহ শোক জানিয়েছে ছায়ানট।

মন্তব্য পড়ুন 0