কিশোরগঞ্জ ও পদ্মা পারের তিন জেলায় বন্যা বাড়বে

পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে ঘরের ভেতরে হাঁটু পানি। বন্যায় স্ত্রী–সন্তান নিয়ে বিপাকে পড়েছেন পানিবন্দী এক বাসিন্দা। সোমবার কিশোরগঞ্জের করিমগঞ্জের উরদিঘী এলাকায়ছবি: প্রথম আলো

হাওরের চার জেলা সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা ও হবিগঞ্জের পানি কমতে শুরু করেছে। কারণ, উজানে মেঘালয়ে বৃষ্টি কমতে শুরু করেছে। তবে হাওরের বেশির ভাগ এলাকার পানি কিশোরগঞ্জের দিকে আসছে, ফলে সেখানকার বিস্তীর্ণ এলাকা বন্যায় ডুবতে শুরু করেছে। তবে ওই পানি আগামী দু–এক দিনের মধ্যে নেমে যেতে পারে। সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে এমনটা বলা হয়েছে।

অন্যদিকে দেশের উজানে ভারতের আসামে বৃষ্টি কমতে শুরু করেছে। ফলে উত্তরাঞ্চলের জেলাগুলোতে বন্যার পানি স্থিতিশীল আছে। আর গঙ্গার উজানে বৃষ্টি বাড়ছে। ব্রহ্মপুত্রের পানি যমুনা হয়ে পদ্মায় এসে পড়ছে।

দুই দিক থেকে আসা পানি পদ্মায় এসে পড়ায় রাজবাড়ী, ফরিদপুর ও শরীয়তপুরের নিম্নাঞ্চলে প্রবেশ করতে শুরু করেছে। আগামী কয়েক দিন পদ্মার পারের জেলাগুলোর নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। এ ব্যাপারে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপবিভাগীয় প্রকৌশলী উদয় রায়হান প্রথম আলোকে বলেন, উজানে বৃষ্টি চলবে। তবে বৃষ্টির পরিমাণ কমতে পারে। ব্রহ্মপুত্র ও গঙ্গার পানি যমুনা হয়ে পদ্মা দিয়ে নামছে। যে কারণে সেখানে আগামী কয়েক দিন পানি বাড়তে পারে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস বলছে, চলতি মাসের শেষের দিকে ব্রহ্মপুত্র ও গঙ্গার উজানে আবারও ভারী বৃষ্টি শুরু হতে পারে। এরই মধ্যে ভারতের আসাম, মেঘালয় ও পশ্চিমবঙ্গের হিমালয়ের পাদদেশের এলাকাগুলোতে প্রবল বন্যা চলছে। ওই বন্যার পানি আগামী দু–তিন দিনের মধ্যে বাংলাদেশের পদ্মা ও যমুনা নদী দিয়ে বঙ্গোপসাগরে নামতে শুরু করবে। ফলে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা বাড়তে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, দেশের মধ্যাঞ্চলের অনেক এলাকায় নদ-নদীর পানি বিপৎসীমা অতিক্রম না করলেও চর ও বাঁধের বাইরের এলাকা প্লাবিত হতে পারে। সেখানে বিপুল পরিমাণ ঘরবাড়ি ও মানুষের বসতি আছে।

অন্যদিকে আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গতকাল মঙ্গলবার দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কক্সবাজারের কুতুবদিয়ায়, ১২২ মিলিমিটার। তবে রাজশাহী ও রংপুর বিভাগেও বৃষ্টি বাড়তে শুরু করেছে। আজ বুধবারও রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, বরিশাল ও খুলনা বিভাগে বৃষ্টি বাড়তে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, দেশের বিভিন্ন নদ-নদীর ১০৯টি পয়েন্টের মধ্যে ৬৮টিতে পানি বাড়ছে। আর ৩৪টিতে পানি কমতে শুরু করেছে। ১৮টি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।