বুনো লতাপাতায় জমে আছে শিশিরের ফোঁটা। ফাইল ছবি
বুনো লতাপাতায় জমে আছে শিশিরের ফোঁটা। ফাইল ছবিপ্রথম আলো

হেমন্তেই দেশের উত্তরে শীতের আগমনী বার্তা জানান দিচ্ছে প্রকৃতি। দিনে ও রাতে তাপমাত্রার পারদ ক্রমেই নামছে। সন্ধ্যা থেকে রাত পর্যন্ত হালকা কুয়াশা, ভোরে ঘন কুয়াশায় ঢাকা পড়ছে চারদিক। রাত নামার সঙ্গে সঙ্গে শীতও অনুভূত হচ্ছে। রেশ থাকছে সকালেও। সর্ব উত্তরের উপজেলা তেঁতুলিয়ায় দুদিন ধরে রেকর্ড করা হয়েছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

শনি ও রোববার—দুদিন ভোর থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা ছিল বগুড়া অঞ্চলের প্রকৃতিতে। সকালে ছিল হালকা ঠান্ডা বাতাস। ভোর ও রাতে কুয়াশার কারণে পথঘাটে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখা গেছে। দুপুর গড়িয়ে বিকেল হতেই তাপমাত্রা ক্রমেই নিচে নামতে শুরু করে। সন্ধ্যা ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে শুরু হচ্ছে শীতের আমেজ।

আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশে এবার একটু আগেই শীত নামছে। অধিদপ্তরের বগুড়া কার্যালয়ের জ্যেষ্ঠ পর্যবেক্ষক মোহাম্মদ শাহ আলম বলেন, বগুড়ায় গত দুদিন গড় তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাতে কিছুটা শিশির পড়ছে। পুরোদমে শীত নামতে শুরু করবে এ মাসের শেষ সপ্তাহে।

বিজ্ঞাপন

শহরের নিউমার্কেট ও অন্যান্য বিপণিবিতান ঘুরে দেখা গেছে, সীমিত পরিমাণে হলেও শীতের কাপড় বিক্রি শুরু হয়ে গেছে। বিক্রেতারা জানান, অনেকেই আগাম শীতের কাপড় কিনতে শুরু করেছেন। শীত বাড়ার সঙ্গে সঙ্গে বিক্রিও বাড়বে। লেপের দোকানদারেরা জানান, তাঁরা এখন প্রচুর ফরমাশ পাচ্ছেন।

শীতের আমেজে নন্দীগ্রাম ও কাহালু উপজেলার কিছু এলাকায় শুরু হয়েছে আমন কাটার উৎসব। দলে দলে কৃষাণ–কৃষাণী কাস্তে হাতে শিশিরভেজা সকালে ধান কাটার উৎসবে মেতে উঠছেন। মাঠে মাঠে সোনালি ধান। গন্ধে ম–ম করছে।

হালকা শীত শুরু হওয়ার পর থেকে শহরের সাতমাথায় ভাপা ও চিতই পিঠা বিক্রি শুরু করেছেন মৌসুমি বিক্রেতারা। অন্যদিকে শহরের ফতেহ আলী ও রাজাবাজারের সবজির দোকানগুলোতে উঠতে শুরু করেছে ফুলকপি, বাঁধাকপি, শিম, লাউ, মুলা, পালংশাক, শর্ষেশাকসহ নানা রকম শীতের সবজি।

শীতের আমেজে নন্দীগ্রাম ও কাহালু উপজেলার কিছু এলাকায় শুরু হয়েছে আমন কাটার উৎসব। দলে দলে কৃষাণ–কৃষাণী কাস্তে হাতে শিশিরভেজা সকালে ধান কাটার উৎসবে মেতে উঠছেন। মাঠে মাঠে সোনালি ধান। গন্ধে ম–ম করছে।

দুদিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়
দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টানা দুদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। আজ সকাল ৯টায় এখানে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন সকালে রেকর্ড করা হয়েছিল ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।
জেলায় এক সপ্তাহ ধরে দিনের বেলা রোদের তীব্রতা থাকলেও রাতে শীত অনুভূত হচ্ছে। হিমালয়ের খুব কাছাকাছি হওয়ায় পঞ্চগড়ে আগেভাগেই উত্তর-পশ্চিম থেকে শীতল বায়ু প্রবেশ করে। ফলে হেমন্তেই শীত অনুভূত হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। সেই সঙ্গে গভীর রাত থেকে শুরু করে ভোর পর্যন্ত থাকছে কুয়াশা।

হেমন্তের মাঝামাঝি সময়ে এখন প্রতিদিন রাত ১০টার পর থেকে চারপাশ আবছা হতে থাকে কুয়াশায়। থাকে সকাল পর্যন্ত। আগাম এই শীত মোকাবিলায় শীতের কাপড়ও পরতে শুরু করেছে স্থানীয় মানুষ। রাতে লেপ-কাঁথা জড়িয়ে ঘুমাচ্ছে অনেকেই। এ ছাড়া কুয়াশায় চালকদের গাড়ি চালাতেও হিমশিম খেতে হচ্ছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0