কৃষ্ণা ও তাঁর পরিবারকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ কেন নয়

বাসচাপায় পা হারানো কৃষ্ণা রায়। পাশে স্বামী রাধে শ্যাম। ছবি: প্রথম আলো ফাইল ছবি
বাসচাপায় পা হারানো কৃষ্ণা রায়। পাশে স্বামী রাধে শ্যাম। ছবি: প্রথম আলো ফাইল ছবি

রাজধানী ঢাকায় ট্রাস্ট পরিবহনের বাসচাপায় পা হারানো কৃষ্ণা রায় ও তাঁর পরিবারকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

কৃষ্ণা রায়ের স্বামী রাধে শ্যাম চৌধুরী ক্ষতিপূরণ চেয়ে গত বছরের ১৭ নভেম্বর ওই রিট করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ইমরান হোসাইন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।

রুলের বিষয়টি জানিয়ে আইনজীবী ইমরান হোসাইন প্রথম আলোকে বলেন, কৃষ্ণা রায় ও তাঁর পরিবারকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দিতে ট্রাস্ট ট্রান্সপোর্ট সার্ভিসেসকে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। সড়ক পরিবহন ও সেতুসচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, পুলিশের মহাপরিদর্শক, বিআরটিএর চেয়ারম্যান, ট্রাস্ট ট্রান্সপোর্ট সার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালকসহ সাত বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

কৃষ্ণা রায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) হিসাব বিভাগের সহকারী ব্যবস্থাপক। গত বছরের ২৭ আগস্ট ট্রাস্ট ট্রান্সপোর্টের বেপরোয়া গতির একটি বাস রাজধানীর বাংলামোটরে ফুটপাতে উঠে পড়ে। এতে কৃষ্ণা রায়ের হাঁটুর নিচ থেকে বাঁ পা প্রায় বিচ্ছিন্ন হয়ে যায়। তাঁর জীবন রক্ষায় পঙ্গু হাসপাতালের চিকিৎসকেরা হাঁটুর নিচের অংশ কেটে ফেলেন। পরে সংক্রমণ হওয়ায় তাঁর হাঁটুর ওপরের কিছু অংশও কেটে ফেলা হয়। এরপর গত বছরের ৯ সেপ্টেম্বর দুই কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে কৃষ্ণা রায়ের স্বামীর পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবর তিন দিন সময় দিয়ে আইনি নোটিশ পাঠানো হয়। এর জবাব না পেয়ে ওই রিট করা হয় বলে জানান আইনজীবী ইমরান হোসাইন।