কেন্দ্রের দিকে তাকিয়ে মামি-ভাগনে

>

বান্দরবানে বিএনপি থেকে মনোনয়ন চান মামি মাম্যাচিং মারমা ও ভাগনে সাচিংপ্রু জেরী ।

বান্দরবানে কোন্দলে জর্জরিত বিএনপির দুই পক্ষ থেকে দুই সম্ভাব্য প্রার্থী জেলা নির্বাচন কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। গতকাল বৃহস্পতিবার মাম্যাচিং মারমা ও এক সপ্তাহ আগে সাচিংপ্রু জেরী মনোনয়ন ফরম নিয়েছেন। তাঁরা এখন অপেক্ষায় আছেন কেন্দ্রের সিদ্ধান্তের। দুজনই দাবি করছেন, ঢাকার কেন্দ্রীয় নেতৃত্বে সিদ্ধান্ত তাঁদের অনুকূলে যাবে।

দলীয় সূত্র জানায়, বোমাং রাজপরিবারের সদস্য সাচিংপ্রু জেরী ও মাম্যাচিং মারমা সম্পর্কে মামি-ভাগনে। রাজপরিবারের বধূ মাম্যাচিং হচ্ছেন সাচিংপ্রু জেরীর মামি। এর মধ্যে সাচিংপ্রু জেরী তিনবার ও মাম্যাচিং একবার দলীয় প্রার্থী হিসেবে নির্বাচন করে পরাজিত হয়েছেন।

দলীয় নেতা-কর্মীরা বলেন, এবার ধানের শীষের প্রতীক যাঁকে দেওয়া হবে তাঁর পক্ষে একসঙ্গে কাজ করার চেষ্টা করা হচ্ছে। কোন্দল এড়াতে চলছে আলোচনা।

মাম্যাচিং মারমা বলেন, দলীয় মনোনয়নে কেন্দ্রীয় নেতারা তাঁর অনুকূলে রয়েছেন। এ জন্য তিনি মনোনয়ন পেতে আশাবাদী। তবে মনোনয়ন না পেলেও তিনি বিদ্রোহী প্রার্থী হবেন না।

সাচিংপ্রু জেরী বলেন, কেন্দ্রীয়ভাবে করা মাঠ জরিপের ভিত্তিতে তিনি এগিয়ে রয়েছেন। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সমস্ত কমিটির নেতা-কর্মীরা তাঁর পক্ষে কাজ করছেন। এখন ভোটকেন্দ্র পর্যায়ে কেন্দ্র পরিচালনা কমিটি করার কাজ করা হচ্ছে।

বিএনপির কেন্দ্রীয় একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বান্দরবানে মনোনয়নপ্রত্যাশী সাচিংপ্রু ও মাম্যাচিং দুজনকে নির্বাচন কমিশনের মনোনয়ন ফরম নিতে বলা হয়েছে। মনোনয়ন প্রত্যাহারের আগের দিন ৮ ডিসেম্বর প্রার্থী কে হবেন জানিয়ে দেওয়া হবে। এবারে বিদ্রোহী প্রার্থী হওয়ার কোনো সুযোগ নেই। কারণ তখন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করার সুযোগ থাকবে না।  

জেলা বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি ওসমান গণি বলেন, দুই পক্ষকেই একসঙ্গে কাজ করার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রার্থীর ব্যাপারে একমত হতে পারলে আরও ভালো হবে।