খালেদা জিয়ার আরও চার মামলা স্থগিতই থাকছে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া
প্রথম আলো ফাইল ছবি

নাশকতা ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা পৃথক চার মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রয়েছে।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে আজ রোববার আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ আবেদনগুলো নিষ্পত্তি করে আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন, আইনজীবী মাহবুব উদ্দিন খোকন।

পরে আইনজীবী মাহবুব উদ্দিন খোকন প্রথম আলোকে বলেন, ‘হাইকোর্ট চার মামলার কার্যক্রম স্থগিত করে যে আদেশ দিয়েছিলেন, তা বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে চার মামলার কার্যক্রম স্থগিতই থাকছে। হাইকোর্টে রুল শুনানি করতে বলা হয়েছে।’

নাশকতার অভিযোগে রাজধানীর দারুস সালাম খানায় ২০১৫ সালে খালেদা জিয়ার বিরুদ্ধে পৃথক তিনটি মামলা হয়। আর রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ২০১৬ সালের ২৫ জানুয়ারি খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকার আদালতে একটি মামলা হয়। এসব মামলার বৈধতা নিয়ে হাইকোর্টে পৃথক আবেদন করেন খালেদা জিয়া। এর পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের মার্চ ও এপ্রিলে হাইকোর্ট রুল দিয়ে চার মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করে, যা চেম্বার আদালত হয়ে আপিল বিভাগে শুনানির জন্য ওঠে।

এই চারটি মামলা ছাড়া নাশকতার অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে আরও আটটি মামলা রয়েছে। খালেদা জিয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ওই আট মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। এর শুনানি নিয়ে আপিল বিভাগ ১৭ আগস্ট চার মামলায় ও ২৩ আগস্ট অপর চার মামলায় হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ বহাল রাখেন।