গ্রেড-১–এ উন্নীত হলেন ডিএমপি কমিশনার ও র‍্যাব মহাপরিচালক

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম ও র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম এবং র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে সচিবের (গ্রেড-১) পদমর্যাদা দিয়েছে সরকার। আজ সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ-১ অধিশাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাঁদের চাকরি গ্রেড-১–এ উন্নীত করা হয়।

অতিরিক্ত মহাপরিদর্শক র‌্যাঙ্কধারী এই দুই কর্মকর্তা এত দিন জাতীয় বেতন স্কেলের গ্রেড-২ অনুযায়ী বেতন-ভাতা পেয়ে আসছিলেন। এখন তাঁদের বেতন-ভাতা হবে গ্রেড-১ অনুযায়ী।

সরকারি বেতন স্কেল অনুযায়ী, গ্রেড-২–এ মূল বেতন ৬৬ হাজার টাকা আর গ্রেড-১–এ মূল বেতন ৭৮ হাজার টাকা। পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) পদটি জ্যেষ্ঠ সচিব পদমর্যাদার। তাঁর মূল বেতন ৮২ হাজার টাকা। এ সিদ্ধান্তের ফলে বেতন বাড়লেও আগের পদেই থাকছেন ডিএমপি কমিশনার ও র‍্যাবের মহাপরিচালক।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বিসিএস (পুলিশ) ক্যাডারের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক গ্রেড-২ পদের বিপরীতে গ্রেড-১–এর দুটি সুপারনিউমারি পদ (অবসর, অপসারণ কিংবা অন্য কোনো কারণে পদ শূন্য হলে বিলুপ্তির শর্তে) অস্থায়ীভাবে রাজস্ব খাতে সৃজনের সরকারি মঞ্জুরি প্রদান করা হয়।’

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, শফিকুল ইসলাম বিসিএস পুলিশের অষ্টম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৮৯ সালে পুলিশে যোগ দেন। চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় জন্ম নেওয়া শফিকুল ইসলাম ২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর ডিএমপি কমিশনারের দায়িত্ব পান। কর্মজীবনে তিনি নারায়ণগঞ্জ, পটুয়াখালী, সুনামগঞ্জ ও কুমিল্লা জেলায় পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার, চট্টগ্রামের রেঞ্জ ডিআইজি ও ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পাওয়ার পর তিনি অ্যান্টিটেররিজম ইউনিটের প্রধান, পুলিশ সদর দপ্তরের এইচআরএম শাখার প্রধান এবং সিআইডি প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুনও ১৯৮৯ সালে পুলিশে যোগ দেন। র‌্যাবের মহাপরিচালকের দায়িত্ব পাওয়ার আগে তিনি সিআইডি প্রধান পদে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা থানার শ্রীহাইল গ্রামে জন্মগ্রহণ করেন।