চট্টগ্রামে বার্ন হাসপাতালের জন্য স্থান পছন্দ হয়েছে চীনের

ফাইল ছবি

চট্টগ্রামে ১০০ শয্যার একটি স্বতন্ত্র বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল হবে। এ জন্য প্রাথমিকভাবে স্থান পছন্দ করেছে চীন। সীতাকুণ্ডে বিস্ফোরণে দগ্ধ রোগীদের দেখতে চট্টগ্রামে গিয়ে আজ সোমবার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সামন্ত লাল সেন এসব তথ্য জানান।

দেশের সব বার্ন ইউনিটের এই সমন্বয়ক বলেন, ‘চট্টগ্রামে একটি বিশেষায়িত বার্ন হাসপাতালের জন্য ১৫ বছর ধরে চেষ্টা চালাচ্ছি। হাসপাতালের স্থান নিয়ে সমস্যা হচ্ছিল। এখন নতুন করে চারটি স্থান নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে একটি স্থান অর্থ সহায়তাকারী দেশ চীনের পছন্দ হয়েছে।’

সামন্ত লাল সেন জানিয়েছেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রধান ছাত্রাবাসের কাছে গোয়াছি বাগান এলাকায় ১০০ শয্যার বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতালের জন্য একটি স্থান চিহ্নিত করা হয়েছে। এ জন্য শিগগিরই চীন থেকে প্রতিনিধি আসবেন বলেও জানান তিনি।

আজ দুপুরে চমেক হাসপাতালের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সামন্ত লাল সেন। এর আগে চমেকে ভর্তি সীতাকুণ্ডের বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে দগ্ধ রোগীদের খোঁজ নেন তিনি। এ সময় তিনি বলেন, ‘আমি এ বিষয়ে মন্ত্রণালয়ের সঙ্গেও আলোচনা করেছি।’

সামন্ত লাল সেন বলেন, ‘এখানে তিনজনের অবস্থা গুরুতর। পরিবারের সম্মতি পেলে আমরা তাঁদের ঢাকা নিয়ে যেতে চাই। চট্টগ্রামে খুবই ভালো চিকিৎসা দেওয়া হচ্ছে। কিন্তু এখানে সব সুযোগ-সুবিধা নেই। বার্নে পৃথক আইসিইউ থাকলেও এখানে তাঁদের সাধারণ আইসিইউতে রাখা হয়েছে।’

তিনি দগ্ধ যে তিনজনকে ঢাকায় নেওয়ার কথা বলেছেন, তাঁদের শরীরের ১৫ থেকে ২৫ শতাংশ পুড়ে গেছে। এ ছাড়া শ্বাসনালিও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সামন্ত লাল আরও বলেন, বার্নের রোগীর জন্য আইসিইউসহ যে অবকাঠামো প্রয়োজন, তা চট্টগ্রামে নেই। তবে বার্ন ইউনিটের চিকিৎসকেরা খুব ভালো সেবা দিচ্ছেন।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, দলটির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

শামীম আহসান জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সীতাকুণ্ড বিস্ফোরণে দগ্ধ ১০২ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ছাড়া চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ১৪, জেনারেল হাসপাতালে ২, বেসরকারি হাসপাতালে আরও ১১ জন চিকিৎসাধীন।

সংবাদ সম্মেলন শেষে সামন্ত লাল সেন গোয়াছি বাগান এলাকায় বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতালের জন্য নির্ধারিত স্থানটি পরিদর্শন করেন।