চট্টগ্রাম বন্দরে জাহাজে অচেতন হয়ে পড়া দুই ভারতীয় নাবিকই মারা গেছেন

প্রতীকী ছবি

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপরিশোধিত সয়াবিন তেল পরিবহনকারী একটি জাহাজের দুই ভারতীয় নাবিকের মৃত্যু হয়েছে।

গতকাল শুক্রবার জাহাজের একটি ট্যাংকে নেমে অচেতন হয়ে পড়েন ওই দুই নাবিক। অচেতন অবস্থায় তাঁদের হাসপাতালে ভর্তি করানোর পর ওই দিন রাতেই একজন ও আজ শনিবার সকালে অপরজন মারা যান।

এ দুই নাবিক হলেন যীষ্ণু রাজ (২৯) ও আখিল শেখর (২৬)। দুজনেরই বাড়ি ভারতের কেরালায়। তাঁরা এমটি নর্ড ম্যাজিক নামের ভোজ্যতেল পরিবহনকারী জাহাজে কর্মরত ছিলেন। জাহাজের অপর ২৩ জন নাবিক সুস্থ রয়েছেন বলে জানা গেছে।

বন্দর ও জাহাজের স্থানীয় এজেন্ট সূত্রে জানা গেছে, জাহাজটিতে করে অপরিশোধিত সয়াবিন তেল আমদানি করা হয়েছিল। সয়াবিন তেল খালাসও শেষ হয়। এরপর পরীক্ষা করতে খালি ট্যাংকে নেমেই এ দুর্ঘটনা ঘটে।

এ বিষয়ে পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবীর হোসেন প্রথম আলোকে বলেন, শুক্রবার বিকেলে পরীক্ষা করার জন্য সিঁড়ি বেয়ে জাহাজটির একটি খালি ট্যাংকে নামেন ওই দুই নাবিক। নামার পর দুজনই অচেতন হয়ে পড়লে জাহাজ থেকে বার্তা পাঠানো হয়। পরে কোস্টগার্ডের সহায়তায় তাঁদের উদ্ধার করে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

ওসি জানান, হাসপাতালে নেওয়ার পর শুক্রবার সন্ধ্যা সাতটার দিকে একজন ও চিকিৎসাধীন অবস্থায় আজ শনিবার ভোরে আরেকজন নাবিক মৃত্যুবরণ করেন। দুই নাবিকের মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রয়েছে।

জাহাজটির স্থানীয় প্রতিনিধি মোহাম্মদী ট্রেডিং কোং লিমিটেডের মহাব্যবস্থাপক কাজী আবু নাঈম প্রথম আলোকে বলেন, প্রক্রিয়া শেষে দুই নাবিকের মরদেহ ভারতে পাঠানোর কাজ চলছে।