চৈত্রের ফল ফাল্গুনে

সময়ের আগেই বাজারে উঠেছে মৌসুমি ফল। হাজারীবাগের ফলের আড়ত থেকে তোলা ছবি l প্রথম আলো
সময়ের আগেই বাজারে উঠেছে মৌসুমি ফল। হাজারীবাগের ফলের আড়ত থেকে তোলা ছবি l প্রথম আলো

ঢাকার রাস্তায় আনারস কেটে বিক্রি করার দৃশ্য এখন অনেকটাই আটপৌরে। কয়েক বছর আগেও এই দৃশ্য কালেভদ্রে দেখা যেত। আর ক্রেতা ছিল নির্দিষ্ট শ্রেণির। এখন ভ্যানের সামনে জটলা করে আনারস খায় প্রায় সব শ্রেণির মানুষ। আনারস কেটে বাসায়ও নিয়ে যাচ্ছেন অনেকে। পরিচ্ছন্নতার প্রতি বিক্রেতাদের বাড়তি নজর এই পরিবর্তনে সহায়ক হয়েছে বলে মনে করছেন ক্রেতারা।
এর বাইরে বাজারে, রাস্তায়, গলিতে ভ্যানে করে ফল বিক্রির প্রবণতাও বেশ নজর কাড়ছে। রাস্তায় বেরোলেই চোখে পড়ে ভ্যান ভর্তি ফল—তরমুজ, আনারস, বেল, কাঁচা আম। আছে বরই, আপেলও। বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মৌসুমি ফলগুলো এ বছর বাজারে চলে এসেছে একটু আগেভাগে। উঠেছে ভারতীয় পাকা আমও।
চৈত্রের ফল ফাল্গুনে আসার কারণ সম্পর্কে জানতে চাইলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফল ও ফুল বিভাগের উপপরিচালক এ কে এম মনিরুল আলম প্রথম আলোকে বলেন, এবার শীত কম পড়েছে। সময়মতো বৃষ্টি না হওয়ায় আবহাওয়া শুষ্ক ছিল। এই পরিবেশের কারণেই ফল আগে চলে এসেছে।
গতকাল রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, দাম কিছুটা বেশি হলেও ক্রেতারা ফল কিনছেন আগ্রহ নিয়েই। কারওয়ান বাজারের ফলের আড়তে ঢুকতেই দেখা গেল, বরিশাল থেকে ট্রাকভর্তি তরমুজ এসেছে। লোকমান আলী নামের এক আড়তদার প্রথম আলোকে বলেন, এবার ফাল্গুনের শুরু থেকেই তরমুজ, আনারস বাজারে আসতে শুরু করে। অন্যান্য বছরে মূলত চৈত্রে এগুলো পাওয়া যায়। সুনামগঞ্জ, ঠাকুরগাঁও, বরিশাল থেকে আসছে তরমুজ। আনারস আসছে রাঙামাটি থেকে। এ ছাড়া উত্তরবঙ্গ থেকে বেল এবং টাঙ্গাইলের পেঁপেও আসছে।
কাঁচা আমও চলে এসেছে বাজারে। কারওয়ান বাজারে বিক্রেতা মো. ফরহাদ হোসেন জানালেন, আমগুলো টেকনাফের। রাজশাহীর আম আসবে আরও পরে। পাইকারি বাজার বলে এখানে ফলের দাম তুলনামূলক কম। তরমুজ পাওয়া যাচ্ছে ১০০ থেকে ৪০০ টাকার মধ্যে। বেল ও আনারস আকারভেদে প্রতিটি ২০ থেকে ৫০ টাকা। কাঁচা আম ১০০ থেকে ১২০ টাকা কেজি।
ধানমন্ডির সাতমসজিদ সড়কের বিভিন্ন স্থানে ফলের পসরাগুলো বেশ জমজমাট। রাহেলা বেগম ঘুরে ঘুরে তরমুজ দেখছেন। এ মৌসুমে এখনো কেনেননি। বললেন, ‘বাইরে থেকে দেখতে তো ভালোই মনে হচ্ছে। সিজনের বেশ আগে আসছে ফলগুলো। খেতে কেমন হবে বুঝতেছি না।’ শেষ পর্যন্ত তিনি দুটি তরমুজ কেনেন।
রাজধানীর সুপারশপগুলোতেও নানা জাতের ফল সাজিয়ে রাখা। এই সড়কেই মিনা বাজারের বিক্রয়কর্মী বাবু বলেন, ফেব্রুয়ারির শেষের দিক থেকেই তাঁরা তরমুজ, আনারস, বেল বিক্রি করছেন। আকারভেদে তরমুজের দাম ২০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত। আনারস একেকটি ৫০-৬০ টাকা। বেলও প্রায় একই দামে বিক্রি হচ্ছে।
রাজধানীর বিভিন্ন দোকানে ভারতীয় পাকা আম পাওয়া যাচ্ছে। দামও চড়া। কেজিপ্রতি ৩০০ থেকে ৪০০ টাকা। আম গবেষক মাহবুব সিদ্দিকী বললেন, এগুলো দক্ষিণ ভারতের আম। মূলত অন্ধ্র প্রদেশের আম। এগুলো আশু জাত। আঁশযুক্ত এই আম রসাল হলেও স্বাদ কম। এগুলো উন্নত জাত নয়।