ছুটির দিনে নানা আয়োজন

২৪ মার্চ, শুক্রবার
কথক নাট্য সম্প্রদায়ের ৩৫ বছর পূর্তিতে আহমেদ ইকবাল হায়দারের নির্দেশনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে রবীন্দ্রনাথের শাস্তি নাটক সন্ধ্যা সাতটায় মঞ্চস্থ করা হবে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা সাতটায় নাটক গহনযাত্রা মঞ্চস্থ করা হবে।

২৫ মার্চ, শনিবার
কথক নাট্য সম্প্রদায়ের ৩৫ বছর পূর্তিতে বিক্রম চৌধুরীর নির্দেশনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা সাতটায় রবীন্দ্রনাথের চার অধ্যায় নাটক মঞ্চস্থ করা হবে।

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চিত্রশিল্পী এ জেড শিমুলের ‘সুফি সংগীতের ভাব’ শীর্ষক প্রথম একক চিত্রপ্রদর্শনী। আজ বিকেল সাড়ে পাঁচটায় আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় এই প্রদর্শনীর উদ্বোধন করা হবে। এতে ২৮টি চিত্রকর্ম প্রদর্শিত হবে। সকাল নয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে। প্রদর্শনী শেষ হবে ৩১ মার্চ।
খালিদ মাহমুদ মিঠুর স্মরণে ধানমন্ডির গ্যালারি টোয়েন্টি ওয়ানে (তাজ লিলি গার্ডেন, ১১ তলা, ৭৫১, সাতমসজিদ রোড) যৌথ চিত্রপ্রদর্শনী। এই প্রদর্শনীতে ৩৪টি শিল্পকর্ম প্রদর্শিত হবে। দুপুর ১২টা থেকে রাত আটটা পর্যন্ত আগামী ১ এপ্রিল পর্যন্ত এই প্রদর্শনী চলবে।
ধানমন্ডির দৃক গ্যালারিতে থ্রু দা লেন্স-বাংলাদেশের (টিটিএল-বিডি) অষ্টম বার্ষিক আলোকচিত্র ‘বাংলাদেশ ইন ফ্রেমস-৮’ শীর্ষক প্রদর্শনী। আজ বিকেল চারটায় উদ্বোধন করা হবে। ২৬ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত প্রদর্শনী চলবে। এ বছর সাদা-কালো ও রঙিন ক্যাটাগরিতে ১০৫ জন আলোকচিত্রীর অংশগ্রহণে বাংলাদেশের বিভিন্ন স্থান, উৎসব, মানুষ ও তাদের জীবনচিত্র নিয়ে ১১০টি ছবি প্রদর্শিত হবে।
উত্তরার ৪ নম্বর সেক্টরের গ্যালারি কায়ায় (সড়ক ১৬, বাড়ি ২০) রঞ্জিত দাসের ‘জার্নি অ্যান্ড ইমেজ’ শীর্ষক একক চিত্রকর্ম প্রদর্শনী। বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।
মোহাম্মদ ইউনুসের একক চিত্রকর্ম ‘অ্যান অ্যাবস্ট্রাক্ট অ্যাফেয়ার’ প্রদর্শনী। এজ গ্যালারি, ১২ নর্থ অ্যাভিনিউ, গুলশান-২। সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।
ভারতের দুই শিল্পী অজিত শীল ও উত্তম কুমার বসাকের ছাপচিত্র নিয়ে ধানমন্ডির শিল্পাঙ্গন গ্যালারিতে (সড়ক-১৩, বাড়ি-৭) ‘ডাইভার্সিটি ইন ডুয়ালিটি’ শীর্ষক প্রদর্শনী। বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিলে মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনী চলবে ৩১ মার্চ পর্যন্ত।
গ্রন্থনা: মুসা আহমেদ