জাতিসংঘের আঞ্চলিক কৃষি সম্মেলন আয়োজন করবেন বাংলাদেশ

বাংলাদেশ এই প্রথমবারের মতো এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক খাদ্যনিরাপত্তা সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সঙ্গে যৌথভাবে ৩৬তম ওই সম্মেলেনে বিশ্বের ৪৬টি দেশের প্রতিনিধি অংশ নেবেন। তবে করোনা পরিস্থিতির কারণে বেশির ভাগ অংশগ্রহণকারী ভার্চ্যুয়ালি এতে যোগ দেবেন।

আজ সোমবার এফএও আয়োজিত এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংস্থাটির এশিয়া প্যাসিফিক কার্যালয়ের জনসংযোগ বিভাগের প্রধান এলান ডাউ এসব তথ্য তুলে ধরেন। তিনি জানান, ৮ থেকে ১১ মার্চ পর্যন্ত ওই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সমাপনী অধিবেশনে বক্তৃতা করবেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক ও এফএওর মহাপরিচালক কু ডংগু।

এই সম্মেলনে রাষ্ট্রগুলো এ অঞ্চলের খাদ্যনিরাপত্তা পরিস্থিতি ও কৃষি উৎপাদন নিয়ে আলোচনা করবেন। করোনার কারণে এই পরিস্থিতিতে কী ধরনের সংকট তৈরি হয়েছে এবং সেই সংকট মোকাবিলায় কীভাবে রাষ্ট্রগুলো একযোগে কাজ করতে পারে, তা নিয়ে আলোচনা করবেন।

১৯৫৩ সাল থেকে এই সম্মেলন হয় আসছে। প্রথম সম্মেলনটি হয় ভারতের বেঙ্গালুরুতে, আর সর্বশেষ সম্মেলনের আয়োজন করে ভুটান। এবারের সম্মেলনে বেশির ভাগ অংশগ্রহণকারী ভার্চ্যুয়ালি যোগ দিলেও অনেক দেশের প্রতিনিধি বাংলাদেশে এসে যোগ দেবেন।