জাতিসংঘের তিন সংস্থার নির্বাহী বোর্ডের সহসভাপতি রাবাব ফাতিমা

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা
ছবি: জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও জাতিসংঘ প্রকল্প সেবাসমূহের কার্যালয়ের (ইউএনওপিএস) নির্বাহী বোর্ডের সহসভাপতি নির্বাচিত হয়েছেন।

গতকাল সোমবার নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ৭ ডিসেম্বর নিউইয়র্কে ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।

জাতিসংঘে নিযুক্ত বুলগেরিয়ার স্থায়ী প্রতিনিধি এই বোর্ডগুলোর সভাপতি নির্বাচিত হয়েছেন। অন্য দুই সহসভাপতি হলেন নেদারল্যান্ডস ও গাম্বিয়ার স্থায়ী প্রতিনিধি।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাবাব ফাতিমা সহসভাপতি নির্বাচিত হওয়ায় বাংলাদেশ জাতিসংঘের গুরুত্বপূর্ণ এই বোর্ড তিনটির সদস্য ও নেতাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ পাবে। তাদের কাজে কৌশলগত দিকনির্দেশনা দিতে সক্ষম হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মাঠপর্যায়ে জাতিসংঘের উন্নয়ন অ্যাজেন্ডাগুলো এগিয়ে নিতে ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনওপিএসের সুনির্দিষ্ট কর্মসূচি রয়েছে। জাতিসংঘের বৃহত্তম সংস্থা ইউএনডিপি দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়নের ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে কাজ করে থাকে। ইউএনএফপিএ কাজ করে জনসংখ্যা ও পরিবার পরিকল্পনা বিষয়ে। আর শান্তি, উন্নয়ন ও মানবিক বিষয়াবলির প্রকল্পসংক্রান্ত চূড়ান্ত কাজগুলো করে ইউএনওপিএস।

নবনির্বাচিত কার্যনির্বাহী বোর্ডের প্রথম সভায় দেওয়া বক্তব্যে জাতিসংঘের গুরুত্বপূর্ণ এই সংস্থা তিনটির কাজে অবদান রাখার ক্ষেত্রে বাংলাদেশের সামর্থ্যের প্রতি আস্থা রাখা এবং বাংলাদেশকে সমর্থন জানানোর জন্য বোর্ড সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন রাবাব ফাতিমা।

রাবাব ফাতিমা বোর্ডগুলোর কাজ, বিশেষ করে কোভিড-১৯ অতিমারির প্রেক্ষাপটে পুনরায় আগের ভালো অবস্থায় ফিরে আসার ক্ষেত্রে গৃহীত প্রচেষ্টায় বাংলাদেশ প্রতিনিধিদলের পূর্ণ সহযোগিতার নিশ্চয়তা দেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বিশ্বব্যাপী উন্নয়ন অ্যাজেন্ডা বাস্তবায়নের ক্ষেত্রে জাতিসংঘ বিভিন্ন সংস্থা ও তার নির্বাহী বোর্ডগুলোর সঙ্গে দীর্ঘ সময় ধরে বাংলাদেশ একসঙ্গে কাজ করছে। এর ফলে যে সুদৃঢ় আস্থা ও বিশ্বাসের সম্পর্ক তৈরি হয়েছে, এই নির্বাচন (সহসভাপতি) তারই প্রতিফলন।

চলতি বছর রাবাব ফাতিমা ইউনিসেফ নির্বাহী বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করছেন।