জাতীয় শিক্ষা মূল্যায়ন কেন্দ্র করার পক্ষে নয় মন্ত্রিসভা

ফাইল ছবি

দেশের পরীক্ষার মূল্যায়ন ব্যবস্থায় সমতা আনা এবং স্বচ্ছ করতে ‘জাতীয় শিক্ষা মূল্যায়ন কেন্দ্র’ নামে নতুন একটি প্রতিষ্ঠান করার উদ্যোগে সায় দেয়নি মন্ত্রিসভা। আলাদা করে প্রতিষ্ঠান না করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মতো কোনো প্রতিষ্ঠানের অধীনে আলাদা শাখা খুলে এই কাজটি করার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ‘জাতীয় শিক্ষা মূল্যায়ন কেন্দ্র’ নামে নতুন প্রতিষ্ঠান করার লক্ষ্যে আইনের খসড়া উপস্থাপন করা হয়। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এ বৈঠক হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

শিক্ষার সব ধারা ও সব পর্যায়ের পরীক্ষা এবং মূল্যায়নসংক্রান্ত নীতিমালা প্রণয়নের জন্য গবেষণা কার্যক্রম পরিচালনা এবং এসব নীতিমালা সঠিকভাবে বাস্তবায়নের জন্য তদারক ও পরিবীক্ষণ করাসহ বিভিন্ন উদ্দেশ্যে জাতীয় শিক্ষা মূল্যায়ন কেন্দ্র করার প্রস্তাব করা হয়।

মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন আইন, ২০২২–এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এতে নারী উদ্যোক্তাদের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এগুলো বিধি দিয়ে বিস্তারিতভাবে বলা হবে। প্রস্তাবিত আইনানুযায়ী, কোনো ব্যক্তি করপোরেশন থেকে ঋণ বা অন্য কোনো সুবিধা পেতে ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য দিলে তাঁকে দুই বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড দেওয়া হতে পারে।

মন্ত্রিসভার বৈঠকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন), ২০২২ আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। এর মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি ভাষা গবেষণা ট্রাস্ট স্থাপন করা হবে।

এ ছাড়া বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালে মোটর ভেহিকেল অ্যাগ্রিমেন্টের মাধ্যমে নেপালকে ট্রানজিট সুবিধা দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। বৈঠকে বাংলাদেশ ও ওমান সরকারের মধ্যে একটি চুক্তি অনুসমর্থনের প্রস্তাব এবং আঞ্চলিক বাণিজ্য চুক্তি নীতির বাংলা ও ইংরেজি সংস্করণের খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।