default-image

ঢাকায় যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউএসএআইডির কর্মকর্তা জুলহাস মান্নান এবং তাঁর বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয় হত্যাকাণ্ডের পাঁচ বছর পূর্ণ হয়েছে রোববার। তাঁদের স্মরণ করে বিবৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে এই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নে সাহসী কাজের পাঁচ বছর আগে মানবাধিকারকর্মী জুলহাস মান্নান এবং তাঁর বন্ধু মাহবুব রাব্বী তনয়কে হত্যা করা হয়েছিল। তাঁরা এমন একটি পৃথিবী গড়তে চেয়েছিলেন, যেখানে সবাই সমান মর্যাদা নিয়ে বাঁচতে পারেন।  

‘এই দিনে আমি তাঁদের স্মরণ করছি। তাঁদের পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

বিজ্ঞাপন

২০১৬ সালের ২৫ এপ্রিল সন্ধ্যায় কলাবাগানের বাসায় ঢুকে জুলহাস ও তনয়কে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা। পরে পালানোর সময় বাধা দিতে গেলে বাড়ির নিরাপত্তাকর্মীকেও কুপিয়ে আহত করে তারা। রাস্তায় পালানোর সময় এক হামলাকারীকে জাপটে ধরেন পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) মমতাজউদ্দিন। তাঁকেও কুপিয়ে পালিয়ে যায় হামলাকারীরা।

জুলহাস ‘রূপবান’ নামে একটি সাময়িকী সম্পাদনা ও প্রকাশনার সঙ্গে যুক্ত ছিলেন।

নাট্যকর্মী তনয় পিটিএ নামে একটি প্রতিষ্ঠানে ‘শিশু নাট্য প্রশিক্ষক’ হিসেবেও কাজ করতেন। পরে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম (পুরোনো নাম আনসারুল্লাহ বাংলা টিম) দুজনকে হত্যার দায় স্বীকার করে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন