জুলাই থেকে বাংলাদেশে শুরু হচ্ছে জেপিটি কার্যক্রম

জেপিটি নিয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন ড্যাফোডিলের সিইও মোহাম্মদ নূরুজ্জামান (বাঁয়ে) ও কাইকম গ্রুপের সিইও অঞ্জন দাস। পেছনে দাঁড়িয়ে আছেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিসহ অন্যান্য অতিথিরা। ২৬ জুন, ঢাকা
ছবি: বিজ্ঞপ্তি

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি ও কাইকমের মধ্যে জাপানি ল্যাংগুয়েজ প্রোফিসিয়েন্সি টেস্ট (জেপিটি) বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল রোববার বিকেলে রাজধানীর একটি হোটেলে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়।

জেপিটি হচ্ছে জাপানি ভাষার সার্টিফিকেশনের একটি কম্পিউটার ভিত্তিক পরীক্ষা। যা জাপানের জাস্টিস ইমিগ্রেশন সার্ভিসেস এজেন্সি মন্ত্রণালয় দ্বারা স্বীকৃত। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির সহায়তায় বাংলাদেশে কাইকম সলিউশন জাপান বিডি কোম্পানির দ্বারা জেপিটি বাস্তবায়িত হবে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই চুক্তির ফলে জাপানে কর্মসংস্থানের জন্য যেতে ইচ্ছুক বাংলাদেশিরা জেপিটির মাধ্যমে সার্টিফায়েড হতে পারবে। আগামী জুলাই থেকে বাংলাদেশে প্রথম জেপিটি কার্যক্রম শুরু হবে। বিস্তারিত জানতে ভিজিট করতে হবে: https://jptbd.com

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ড্যাফোডিলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ নূরুজ্জামান ও কাইকম গ্রুপের প্রতিষ্ঠাতা ও সিইও অঞ্জন দাস নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাইকা বাংলাদেশ এর প্রধান প্রতিনিধি হায়াকাওয়া ও ড্যাফোডিলের চেয়ারম্যান মো. সবুর খান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেপিটির নির্বাহী কমিটির সভাপতি কিতাদা হেডিজি, জেট্রোর ঢাকা অফিসের প্রধান প্রতিনিধি এন্ডো ইডিজ ও প্রধান মন্ত্রীর কার্যালয়ের যুগ্ম সচিব মো. হাসান আরিফ প্রমুখ।