default-image

মুঠোফোন ও ইন্টারনেটের কল্যাণে নাটক–সিনেমা দেখা সহজ হয়ে গেছে। তারপরও টেলিভিশনে তরুণেরা নাটকই বেশি দেখেন।

প্রথম আলো তারুণ্য জরিপ ২০১৯ অনুযায়ী, অবসরে টেলিভিশন দেখা তরুণদের মধ্যে নাটক দেখেন ৬০ দশমিক ৯ শতাংশ। তবে দুই বছর আগে ২০১৭ সালের জরিপে এসেছিল, তরুণেরা টেলিভিশনে সবচেয়ে বেশি দেখেন খবর। এখন সবচেয়ে বেশি দেখা অনুষ্ঠানের তালিকায় খবর দ্বিতীয় অবস্থানে। তারপর আছে সিনেমা, গান ও টক শো।

নাটক ঘিরে তরুণদের আগ্রহের তথ্যটি নাট্যনির্মাতাদের জন্য ইতিবাচক। পুরুষদের তুলনায় অনেক বেশি নারী দর্শক নাটক দেখেন। টেলিভিশনে নাটক দেখেন ৭৫ দশমিক ৫ শতাংশ মেয়ে এবং ছেলে ৪৬ দশমিক ৭ শতাংশ। আবার শহরের তুলনায় গ্রামে নাটকের দর্শক বেশি।

এ ছাড়া ১৫–১৯ ও ২০–২৪ বছর বয়সীদের তুলনায় ২৫–৩০ বছর বয়সীরা নাটক বেশি দেখেন। গ্রামে নারীদের বিনোদনের বড় মাধ্যম টেলিভিশন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নারীদের ঘরের বাইরের বিনোদনমূলক কর্মকাণ্ড সংকুচিত হয়ে আসছে। এর ফলে টেলিভিশন দেখেই সময় কাটে অনেকের। টেলিভিশন অনুষ্ঠানে নাটক এগিয়ে থাকার এটিই বড় যুক্তি।

তবে ২০১৭ সালের তুলনায় ২০১৯ সালে নাটক দেখার হার ৯ দশমিক ৬ শতাংশ কমেছে। দুই বছর আগের তুলনায় খবর দেখার হার কমেছে বেশি। ৮৭ দশমিক ৭ শতাংশ থেকে ৫৯ দশমিক ১ শতাংশ, অর্থাৎ ২৮ দশমিক ৬ শতাংশ কম।

২০১৭ সালের তুলনায় এখন টেলিভিশনে সিনেমা দেখার হার বেড়েছে ২ দশমিক ৮ শতাংশ। একইভাবে কিঞ্চিৎ উন্নতি হয়েছে গানে।
২০১৭ সালে ছিল ২৫ দশমিক ৫ শতাংশ, ২০১৯ সালে ২৮ দশমিক ১ শতাংশ। গান এখন কেবল শোনার বিষয় নয়। শিল্পী ও প্রযোজকেরা গান মুক্তির সঙ্গে ভিডিও–ও প্রকাশ করছেন। ফলে টেলিভিশনে মিউজিক ভিডিও প্রচারিত হচ্ছে আগের যেকোনো সময়ের তুলনায় বেশি। দেশে আলাদাভাবে গানের চ্যানেলও চলছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0